বৃথা গেল বিরাট কোহলির সেঞ্চুরি

আজ অস্ট্রেলিয়ার দেয়া বড় লক্ষ্য তাড়া করে বিরাট কোহলি জয়ের আশা দেখাচ্ছিল ঠিকই। কিন্তু অ্যাডাম জাম্পার একটা বল তাকে ফাঁকি দিয়ে সরাসরি স্ট্যাম্পে। ৯৫ বলে ১২৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে সাজঘরে ফিরলেন বিরাট কোহলি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম শতক!

এদিকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরেছিল সফরকারীরা। সিরিজে ফিরতে হলে আজ জিততেই হবে অস্ট্রেলিয়ার। আজ ৮ মার্চ শুক্রবার দুপুরে সিরিজের তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হয় রঞ্চির ঝাড়খণ্ড আন্তর্জাতিক স্টেডিয়াম কমপ্লেক্সে।

এর আগে টস জিতে স্বাগতিক দলনেতা ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় অজিদের। প্রথম দুই ম্যাচের ব্যর্থতা ভুলে আজ ঘুরে দাঁড়ানোর পালা অস্ট্রেলিয়ার। প্রথম উইকেট জুটিতে অজি দুই ওপেনার অ্যারন ফিঞ্চ আর উসমান খাজা মিলে করেন ১৯৩ রান।

অজিদের উদ্বোধনী জুটি ভাঙে ফিঞ্চের বিদায়ে। কুলদীপ যাদবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন নার্ভাস নাইনটিতে। ৯৯ বলে ৯৩ রানের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি আর ৩টি ওভার বাউন্ডারি।

এরপর দুই নম্বরে ব্যাট করতে আসেন গ্লেন ম্যাক্সওয়েল। খাজার সঙ্গে ৪৬ রানের জুটি বেঁধে দ্রুত রান তুলতে থাকেন এই হার্ডহিটার। ম্যাচসেরা উসমান খাজা ১১৩ বলে ১০৪ রান করে বিদায় নেন খাজা। মোহাম্মদ শামির বলে জাসপ্রিত ভুমরাকে ক্যাচ দিয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

এরপর শন মার্শকে ৭ রানে ফেরান কুলদীপ। মার্কুস স্টয়নিস এদিনও হাল ধরার চেষ্টা করেন অজিদের। তবে যেতে পারেননি বেশিদূর। শেষদিকে ২৬ বলে ৩১ রানে থেকে যান অপরাজিত। পিটার হ্যান্ডসকম্ব শূন্য রানে ফিরলে অ্যালেক্স ক্যারির ২১ রানে ভর করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩১৩ রানের বড় সংগ্রহ পায় অজিরা। ভারতের হয়ে ৩ উইকেট নেন কুলদীপ আর ১টি উইকেট নেন মোহাম্মদ শামী।

তাদের রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান বিদায় নেন দলীয় ১৫ রানে। প্রথমে জে রিচার্ডসনের বলে ১ রানে ক্যাচ দিয়ে ফেরেন শিখর ধাওয়ান। এরপর পেট কামিন্সের বলে ১৪ রান করে লেগ বিফোর হয়ে ফেরেন রোহিত শর্মা।

দুই নম্বরে ব্যাট করতে এসে বিরাট একাই লড়লেন। বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদবদের সঙ্গে জুটি বেঁধে তুলে নেন ৪১ তম ওয়ানডে শতক। থামেন ১২৩ রানের মাথায় অ্যাডাম জাম্পার বলে বোল্ড হয়ে। ততোক্ষণে ভারতের নেই ২১৯ রানে ৬ উইকেট।

ধোনির ২৬, কেদার যাদবের ২৬, শঙ্করের ৩২, জাদেজার ২৪, কুলদীপের ১০ আর শামীর ৮ রানে শেষ পর্যন্ত ৪৮.২ ওভারে ২৮১ রান পর্যন্ত লম্বা হয় ভারতের ইনিংস। ফলে ৩২ রানের জয়ে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া।