বোমা ফেলে গাছ ধ্বংস, জাতিসংঘে বিচার চাইবে পাকিস্তান

সাম্প্রতি ভারতের বিমান হামলা করে জঙ্গলে বোমা ফেলে ‘ইকো টেরোরিজম’ ঘটিয়েছে। এতে ওই জঙ্গলের পাইন গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এ কারণে ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ দায়ের পরিকল্পনা করছে পাকিস্তান। আজ ০১ মার্চ শুক্রবার পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম এ কথা জানান। খবর রয়টার্সের।

এর আগে গত মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী সীমান্ত পেরিয়ে পাকিস্তানের বালাকোট হামলা চালায়। এদিকে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, হামলায় বালাকোটে অবস্থিত জইশ-ই-মুহাম্মদের একটি প্রশিক্ষণকেন্দ্র পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তাছাড়া হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলেও দাবি করে দেশটি। কিন্তু হতাহতের পক্ষে কোন প্রমাণ দিতে পারেনি তারা।

এদিকে পাকিস্তান দাবি করেছে, বালাকোটে হামলায় কেউ নিহত হয়নি। ওই এলাকায় কোন জঙ্গি আস্তানাও নেই। তাছাড়া আন্তর্জাতিক খবরেও জানানো হয়, ওখানে একজন গ্রামবাসী আহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। তবে হামলায় বেশ কিছু পাহাড়ি পাইন গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ব্যাপারে পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম বলেছেন, ‘ভারত সংরক্ষিত একটি বনাঞ্চলে বোমা ফেলেছে। পাকিস্তান সরকার এটিকে পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব হিসেবে নিচ্ছে এবং জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে এর বিরুদ্ধে অভিযোগ তোলা হবে।’

এ সময় তিনি আরও বলেন, ‘সেখানে যা হয়েছে সেটা এনভায়রনমেন্টাল টেরোরিজম। সেখানে অনেক পাইন গাছ মারা গেছে। এটা পরিবেশের জন্য বড় ক্ষতি।’