‘ভারত কেবল ক্রিকেট নিয়ে ব্যবসা করতে ব্যস্ত’

আবারো এশিয়ান গেমসে ফিরেছে ক্রিকেট। এশিয়ান গেমসের ২০১০ ও ২০১৪ আসরে ক্রিকেট ছিল। কিন্তু ভারত দল না পাঠানোর কারণে এশিয়ান গেমসের ২০১৮ আসরে ক্রিকেট ছিল না।

তবে আবারো এশিয়ান গেমসে ক্রিকেট ফিরেছে। ২০২২ সালে চীনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হবে ক্রিকেট। যেখানে নারী ও পুরুষ উভয় দল থাকবে। এশিয়ান অলিম্পিক কাউন্সিলের সাধারণ সভায় ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে।

ভারত দলের সম্মতিতেই আবারো এশিয়ান গেমসে ক্রিকেট থাকছে। এদিকে ২০১৮ সালের এশিয়ান গেমসে ভারত দল না পাঠানোর ড়া সমালোচনা করেছেন এশিয়ান অলিম্পিক কাউন্সিলের সভাপতি শেখ আহমেদ আল ফাহাদ আল সাবাহ।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি দুঃখিত যে ২০১৮ এশিয়ান গেমসে ক্রিকেটকে রাখতে পারিনি। আসলে ভারত তাদের দল পাঠাতে অপারগতা প্রকাশ করেছিল। আমি তাদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। তবে আমি বিশ্বাস করি দায়িত্বশীল কিছু মানুষ চায় না ক্রিকেট খেলাটির বিকেন্দ্রীকরণ হোক। এই খেলাটায় অংশগ্রহণ বাড়ুক। তারা কেবল ক্রিকেট নিয়ে ব্যবসা করতে ব্যস্ত। ক্রিকেট দিয়ে টাকা কামানোতেই তারা মনোনিবেশ করছে। তারা ক্রিকেটের বাজারকে নিয়ন্ত্রণ করতে চায়। তারা ক্রিকেটকে নিয়ন্ত্রণ করতে চায়।’

উল্লেখ্য, এশিয়ান গেমসের ২০১০ আসরে ক্রিকেটের পুরুষ ও মহিলা বিভাগে স্বর্ণ জিতেছিল বাংলাদেশ ও পাকিস্তান। অন্যদিকে এশিয়ান গেমসের ২০১৪ আসরে ক্রিকেটের পুরুষ ও মহিলা বিভাগে স্বর্ণ জিতেছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান।