ভারত পাকিস্তান ম্যাচ না হলে আইসিসির কত টাকার ক্ষতি হবে জানুন

এখনো সিদ্ধান্ত নেয়নি ভারত। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ম্যাচ খেলবে কি-না। জঙ্গী হামলায় ভারতের সেনা সদস্যরা নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানের সাথে সম্পর্ক বেশ অবনতি হয়েছে ভারতের। তাই পাকিস্তানের সাথে বিশ্বকাপের ম্যাচে না খেলার জন্য প্রতিবাদ উঠছে ভারতেই।

ভারতের সাধারণ জনগন থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররাও এই ম্যাচটি না খেলার পক্ষে। তবে এখনো ভারতীয় ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিক ভাবে জানায়নি কিছুই।

কিন্তু যদি এই ম্যাচটি না হয়, তাহলে আইসিসির কেমন ক্ষতি হবে? শেষ পর্যন্ত যদি ভারত বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলে তাহলে বড়সড় ক্ষতির মুখে পড়তে হবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। ক্ষতি হতে পারে প্রায় ১৭০ কোটি টাকা।

এমনিতেই ভারত পাকিস্তান ম্যাচের দর্শক চাহিদা প্রচুর। যার কারণে এই্ ম্যাচকে ঘিরে থাকে ভক্তদের মধ্যে সবরকম উত্তেজনা। আর সেই উত্তেজনায় পকেট ভরে আইসিসির। কিন্ত এবার যদি সেই ম্যাচটিই না হয় তাহলে এই বড় ক্ষতির সম্মুখীন হতে পারে আইসিসি।

আইসিসির তথ্য অনুসারে, ভারত-পাকিস্তান ম্যাচে ৩০-৪০ কোটি টাকা আসতে পারে টিকিট বিক্রি থেকে। প্রায় ১৩০ কোটি টাকার কাছাকাছি আয় হতে পারে টিভি সম্প্রচার ও বিজ্ঞাপন থেকে। সবমিলিয়ে লাভের অঙ্কটা প্রায় ১৭০ কোটি টাকার।