মাত্র ২১ মিনিটে ভারতের ক্ষতি ৬ হাজার ৩শ কোটি রুপি

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এ আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে দেশটি। তবে পাকিস্তান এ হামলার দায় নিতে নারাজ। আর এই পাল্টা জবাব দিতে পাকিস্তানের ভেতরে জঙ্গি আস্তানা ধ্বংস করতে ২১ মিনিটের সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত।

মাত্র ২১ মিনিটের সার্জিক্যাল স্ট্রাইকে ভারতের খরচ হয়েছে ৬ হাজার ৩ কোটি রুপির সম্পদ। শুধু বালাকোটে ১ কোটি ৭ লাখ রুপির সম পরিমাণ সম্পদের বোমা ফেলা হয়েছে। এরপর গত মঙ্গলবার লেজার গাইডেড ১০০০ কেজি ওজনের বোমাগুলো নিক্ষেপ করা হয়।

আর সেই বোমাগুলোর একেকটির দাম ৫৬ লাখ ভারতীয় রুপি। সব মিলে মাত্র ২১ মিনিটের অভিযানে ৬ হাজার ৩০০ কোটি রুপির সম্পদ ব্যবহার করেছে ভারত। এ ছাড়া আরও ৩ হাজার ৬৮৬ কোটি রুপির সমরাস্ত্র প্রস্তুত রাখা হয়েছিল।

এদিকে অভিযান চলাকালে বিমানের জ্বালানি ফুরিয়ে গেলে আকাশপথেই যাতে জ্বালানি ভরা যায় এমন বিশেষ বিমানের ট্যাংকারের দাম প্রায় ২২ কোটি রুপি। পাশাপাশি ৮০ কোটি রুপি মূল্যের ড্রোন আকাশে নজরদারি চালিয়েছে। প্রস্তুত ছিল পাঁচটি মিগ-২৯এস যুদ্ধবিমান। আর মিগ-২৯ বিমানের প্রতিটির দাম ১৫৪ কোটি ভারতীয় রুপি। ১২টি মিরাজ২০০০ বিমানের একেকটির দাম ২১৪ কোটি রুপি। ১৯৭৬ সালে তৈরি যুক্তরাষ্ট্রের তৈরি লেজার গাইডেড ২২৫ কেজি জিবিইউ-১২ বোমাগুলোর প্রতিটির দাম ১৪ লাখ রুপি।

জবাবে গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তান সেনারা। আর এর জবাবে ভারত পাকিস্তানের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে। ঘটনাপ্রবাহে পাকিস্তান বাহিনীর হাতে বন্দি হন দেশটির এক পাইলট। আর পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান।