মানুষের ভোটে মেয়র নির্বাচিত হলো ছাগল!

এক অভিনব ব্যাপারই বটে! রাজনীতির সঙ্গে জড়িয়ে গেল ছাগলের নাম। আমেরিকার একটি রাজ্যের এক শহরে `সম্মানজনক মেয়র` হিসেবে নিয়োগ পেল একটি ছাগল! স্থানীয় সময় গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যের ফেয়ার হ্যাভেন শহরে ছিল সাজসাজ রব। অন্যান্য নির্বাচনের মতোই সেদিন ভোট দিতে আসেন বাসিন্দারা।

এদিকে লিঙ্কন নামের ছাগলটির বয়স ৩ বছর। মেয়রের পদে নির্বাচন করে ১৩টি ভোট পেয়ে নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কুকুরকে হারিয়ে দিয়েছে সে। ফেরায় হ্যাভেন শহরে প্রকৃত পক্ষে কোনো মেয়র পদ নেই। ম্যানেজারের পদে রয়েছেন জোশেফ গুন্টার নামের এক ব্যক্তি। তিনিই সম্মানসূচক মেয়র পদ তৈরি করে সেই পদে প্রতিদ্বন্দ্বীতা করান ছাগলটিকে।

এদিকে শহরে একটি খেলার মাঠ তৈরি করতে চাইছিলেন গুন্টার। কিন্তু তার কাছে উপযুক্ত অর্থ ছিল না। তাই তিনিই পরিকল্পনা করেন মেয়র পদে নির্বাচন করানোর। তিনি ঘোষণা করেন, মেয়র পদটি হবে সাম্মানিক। আর এই ভোটে অংশ নেবে গৃহপালিত পশুরা। নির্বাচনে অংশগ্রহণ করার জন্য প্রত্যেক প্রার্থীকে জমা দিতে হবে পাঁচ ডলার করে। এভাবে মাঠ তৈরির জন্য টাকাও উঠে যায়।

আর যেই ভাবা সেই কাজ। লিঙ্কনসহ ১৫টিরও বেশি গৃহপালিত পশু প্রার্থী হয়। তাদের মধ্যে নির্বাচনে সর্বোচ্চ ১৩টি ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছে ছাগলটি। লিঙ্কন স্থানীয় একটি স্কুলের শিক্ষিকার গৃহপালিত পশু। তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ছিল একটি কুকুর।