‘ম্যাচ ফিক্সিং খুনের চেয়েও জঘন্য অপরাধ’

ম্যাচ ফিক্সিং বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম নেক্কারজনক ঘটনা। আর এমন ঘটনায় জড়িতে ক্রিকেটারকে কঠিন শাস্তিই পেতে হয়। ফিক্সিংয়ের অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে তার দল চেন্নাই সুপার কিংসের ফিক্সিংয়ের অভিযোগ উঠলে সেখানে অধিনায়ক ধোনির নামও উঠে। কিন্তু সেবার ধোনি নির্দোষ প্রমাণিত হন। কিন্তু তার দল চেন্নাই দুই বছরের জন্য আইপিএল থেকে নিষিদ্ধ হয়।

এর আগেই ধোনিকে নিয়ে ‘মহেন্দ্র সিং ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ নামে একটি সিনেমা হয়েছে। এবার ফিক্সিং ইস্যুর পরে ধোনির ফিরে আসা নিয়ে ডকুমেন্টারি সিনেমা বানাতে যাচ্ছে ভারতীয় ইন্ডাস্ট্রি। ‘রোর অব দ্য লায়ন’ সিনেমার ট্রেইলার মুক্তি পেয়েছে গতকাল।

সেখানে ফিক্সিং নিয়ে ধোনি বলেন, ‘আমার মতে একজন মানুষের সর্বোচ্চ অপরাধ খুন নয়, এটি ম্যাচ ফিক্সিং। আমার দল একবার এ কাজে জড়িয়ে ছিল, আমার নামও এসেছিল। আমাদের জন্য কঠিন সময় ছিল সেটি। সমর্থকেরা মনে করেছে শাস্তিটা অনেক বেশি হয়েছিল, যে কারণে পুনরায় ফেরাটা ছিলো খুবই আবেগপূর্ণ। আমি সবসময়ই বলি, যা আপনাকে মেরে ফেলতে পারে না, তা আপনাকে শক্তিশালী করে।’