শচীনকে ছাড়িয়ে শীর্ষে মাহমুদউল্লাহ

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ৫২ রানে হেরেছে বাংলাদেশ দল। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে এই টেস্টে উজ্জ্বল ছিলেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ। অধিনায়ক মাহমুদউল্লাহ ১৪৬ রানের দারুণ এক ইনিংস খেলেন।

সেই সঙ্গে নিউজিল্যান্ডের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহ। তিনিই একমাত্র বাংলাদেশী ব্যাটসম্যান যিনি কিনা নিউজিল্যান্ডের মাটিতে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর সেই সেঞ্চুরিগুলো এসেছে হ্যামিল্টনের সেডন পার্ক স্টেডিয়ামে।

২০১০ সালে হ্যামিল্টনের সেডন পার্ক স্টেডিয়ামে টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মাহমুদউল্লাহ। ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মাহমুদউল্লাহ। এবার সদ্য শেষ হওয়া প্রথম টেস্টেও সেঞ্চুরির দেখা পেয়েছেন মাহমুদউল্লাহ।

আর এই তিন শতকের মাধ্যমে হ্যামিল্টনে অনন্য এক রেকর্ড গড়েছেন তিনি। হ্যামিল্টনে বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবার উপরে ছিলেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। কিন্তু এবার তাকেও ছাড়িয়ে গেছেন মাহমুদউল্লাহ।

শচীন ৫৫.১২ গড়ে ৪৪১ রান করেছিলেন। হ্যামিল্টনে শচীনকে ছাড়িয়ে যাওয়া রিয়াদের রান ৬ ইনিংসে ৯২ গড়ে ৪৬৪। তালিকায় তৃতীয়স্থানে থাকা আরেক ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের সংগ্রহ ৯ ইনিংসে ৪২৭ রান।