শট মারল ৫৪টি, তবুও হেরে গেল ম্যাচ!

ল্যাতিন আমেরিকার অন্যতম বড় টুর্নামেন্ট কোপা সৌদামেরিকানাতে বলিভিয়ান দল ন্যাসিওনাল পুটুসি আর ভেনিজুয়েলার দল এফসি জুলিয়া মুখোমুখি হয়েছিল। আর এই ম্যাচেই ইতিহাস সাক্ষী হয়ে থাকল অন্যতম ভাগ্যের ম্যাচে।

এই ম্যাচে বলিভিয়ার দলটি প্রতিপক্ষের গোলপোস্টে মোট ৫৪টি শট নিয়েছে। ৭৯.২ শতাংশ বল তাদের নিয়ন্ত্রনে ছিল। মোট ৫৩৩টি পাস দিয়েছে তারা। কিন্তু এরপরও উল্টো হেরে গেছে তারা।

বলিভিয়ান দলটি প্রথমার্ধে মোট ২৭টি শট নিয়েছিল টার্গেটে। ২০১৩ সালের পর কোন দলই ২০টির বেশি। দ্বিতীয়ার্ধেও এমন হিসাবই চলতে থাকে। দ্বিতীয়ার্ধে আরো ২৭টি শট নিয়েছে ন্যাসিওনাল তারকারা। এই ২৭টি শট এসেছে ১২ জনের পা থেকে।

দলটির তারকা হারোল্ড রেইনা, ভ্লাদিমির ক্যাস্টেলন, ব্রুনু পাসকুয়া প্রত্যেকেই ১০টি করে শট মেরেছেন। সব মিলিয়ে ১২জন তারকা গোলের সুযোগ তৈরি করেছেন। কিন্তু কেবল গোলটাই আসেনি তাদের। এই ৫৪ শটের ৩টি প্রতিহত হয়েছে বারপোস্টে।

কিন্তু মজার ব্যাপার হল পুরো ম্যাচে আক্রমন সামলাতেই ব্যস্ত থাকা ভেনিজুয়েলার দল জুলিয়া ম্যাচের অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে কাউন্টার অ্যাটাকে গিয়ে গোল করে ম্যাচ জিতে যায়।

ন্যাসিওনাল পুটুসির তারকারা ছিল আক্রমনে। সবাই চলে এসেছিল আক্রমনে। এমন সময় নিজেদের অর্ধেই বল কেড়ে দিয়ে দলটির এক তারকা দেয় ভো দৌড়। কিছুটা দৌড়ে বল পাস দেয় সতীর্থ আরেকজনকে যিনি মাঝমাঠ দিয়ে দৌড়াচ্ছিলেন। সে গিয়ে অনায়াসেই গোলটি করে। ফলে ম্যাচটিও জিতে যায় তারা।