শুধু একটি কারণে জাতীয় দলে ফিরলেন মেসি

জাতীয় দল থেকে স্বেচ্ছা-অবসর নিয়েছিলেন আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি। গত রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে দ্বিতীয় রাউন্ডে পরাস্ত হওয়ার পরই তিনি অবসর নেন। বর্তমানে তার বয়স ৩১ বছর পেরিয়ে গেছে। হয়তো এই কারণে অনেকেই ধারণা করছেন আর হয়তো আলবিসেলেস্তেদের হয়ে জার্সিটা গায়ে চড়াবে না মেসি।

তবে সব জল্পনার আবসান ঘটিয়ে প্রায় প্রায় ৮ মাস পর আবার আর্জেন্টিনা দলে ফেরার ঘোষণা দিয়েছেন এই সুপারস্টার। যে কারণেই কোপা আমেরিকা আসরের প্রস্তুতি হিসেবে ভেনিজুয়েলা ও মরক্কোর বিপক্ষে ম্যাচের জন্য ৩১ সদস্যের আর্জেন্টিনা দলের নাম ঘোষণা করা হয়েছে । আর সেই দলে নাম রয়েছে মেসি।

এদিকে, জাতীয় দলে ফেরায় মেসিকে স্বাগত জানিয়েছেন দলের কোচ লিওনেল স্ক্যালোনি। মেসির দলভুক্তির ঘোষণা আসার পর সংবাদমাধ্যমকে প্রাথমিক অনুভূতি জানিয়েছেন তিনি।

আর্জেন্টাইন কোচ স্ক্যালোনি বলেন, ‘রাশিয়া বিশ্বকাপটা আর্জেন্টিনা দল ও বিশেষ করে মেসির জন্য ছিল চরম হতাশার। কিন্তু লিও আরেকবার দেশের হয়ে ভাগ্যটা পরীক্ষা করে দেখতে চায়।’

স্ক্যালোনি দায়িত্ব পান বিশ্বকাপে কোচের দায়িত্বে থাকা হোর্হে সাম্পাওলি বরখাস্ত হওয়ার পর। এরই মধ্যে তাঁর অধীনে ছয়টি ম্যাচ খেলেছে আর্জেন্টাইনরা। আর্জেন্টাইন কোচ জানিয়েছেন, দলের উন্নতিতে সন্তুষ্ট হয়েই প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন মেসি।

এ বিষয়ে কোচ বলেন, ‘গত কিছুদিনে লিও আমাদের উন্নতিটা দেখেছে। আমরা ভাল খেলছি এবং এ কারণে বেশ সন্তুষ্ট ও। এ জন্যই শেষবারের মতো দলের হয়ে লড়তে চাচ্ছে ও।’

মেসিকে প্ররত্যাবর্তনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোচিং স্টাফ বা ম্যানেজমেন্টের পক্ষ থেকে কোনো প্রভাবিত করা হয়নি জানিয়েছেন কোচ।

তিনি বলেন, ‘সিদ্ধান্তটা কোচিং স্টাফদের অনুরোধ বা চাপাচাপিতে আসেনি। আমাদের খেলা সাম্প্রতিক ম্যাচগুলোর পারফরম্যান্সই ওকে প্রভাবিত করেছে। আমরা ওর প্রত্যাবর্তনের সিদ্ধান্তকে স্বাগত জানাই।’