সরকারি চাকরিজীবীদের জন্য দারুণ সুখবর

সরকারি চাকরিজীবীদের জন্য দারুণ এক সুখবর। চলতি বছরে আবারও বাড়তে পারে তাদের বেতন। এবার বেতন স্কেলের কোনো সামগ্রিক পরিবর্তন হবে না। তবে এর পরিবর্তে বিদ্যমান স্কেলে ২৫ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানো হতে পারে বলে জানা গেছে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রণালয় সূত্র থেকে জানা গেছে, মূল্যস্ফীতি সমন্বয়ের জন্য এই বেতন বাড়ানোর প্রস্তাব তৈরি করা হচ্ছে। তবে প্রস্তাবনাটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। অবশ্য সংশ্লিষ্ট কর্মকর্তারা এটি নিয়ে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি প্রস্তাবনাটি কার্যকর করার জন্য মন্ত্রীসভার অনুমোদন প্রয়োজন হবে।

জানা যায়, মন্ত্রীসভা এ প্রস্তাব অনুমোদন করলে চলতি বছরের ১ জুলাই থেকে দেশে ১৩ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি বর্ধিত এই বেতন পাবেন।

এর আগে ২০১৫ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন বাড়ানো হয়েছিল। যেখানে তাদের বেতন বেড়েছিল সর্বনিম্ন ৯১ শতাংশ থেকে সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত। পাশাপাশি আবাসান, চিকিৎসা ও উৎসব ভাতাসহ অন্যান্য ভাতাও বাড়ানো হয়েছিল সে সময়।

এই বর্ধিত ভাতা কার্যকর হয় ২০১৬ সালের ১ জুলাই। ৫৮ হাজার ৫১২ কোটি টাকা বর্তমান বাজেটে বেতন-ভাতা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে। এই খাতে ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা।