সুপার ওভারের রোমাঞ্চে জিতল আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার মধ্যকার টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সুপার ওভারের রোমাঞ্চ দেখল ক্রিকেট বিশ্ব। সুপার ওভারে গড়ানো ম্যাচে জিতেছে আফ্রিকা।

এদিন প্রথমে ব্যাটিং করে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৪ রান করে শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ২৯ বলে ৪১ রানের ইনিংস খেলেন কামিন্দো মেন্ডিস। এছাড়া অভিষ্কা ফার্নান্দো ১৬, থিসারা পেরেরা ১৯, অ্যাঞ্জেলো পেরেরা ১৬, ধনাঞ্জয়া ডি সিলভা ১৪ রান করেন।

প্রোটিয়াদের পক্ষে ফেলুকায়ো ৩টি উইকেট লাভ করেন।

জবাব দিতে নেমে ২০ ওভারে ৮ উইকেটে সমান ১৩৪ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে মাত্র ২৩ বলে ৪১ রান করেন মিলার। ৩০ বলে ৩৪ রান করেছিলেন ধাসেন।

ম্যাচে শেষ ওভারে জয়ের জন্য ৫ রান প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার। উইকেটে ছিল ডুমিনির মত তারকা। তিনি প্রথম বলে নিলেন ১ রান। দ্বিতীয় বলে স্ট্রাইকে গেল পরপর দুটি বল ডট দেন তিনি। ফলে প্রথম তিন বলে আসে ১ রান। চতুর্থ বলে স্টেইন ১ রান নেন। পঞ্চম বলে ডুমিনি আউট হয়ে যায় দুই রান নিতে গিয়ে।

ফলে শেষ বলে প্রয়োজন ২ রান। ড্র করতে হলে প্রয়োজন ১ রান। সেই বলে ইমরান তাহির ১ রান নিলে ম্যাচটি হয় ড্র।

এরপর ম্যাচ যায় সুপার ওভারে। সেখানে প্রথমে ব্যাটিংয়ে নামে প্রোটিয়ারা। বোলিংয়ে আসেন মুল ম্যাচে ৪ ওভারে মাত্র ১১ রান দেয়া মালিঙ্গা। প্রোটিয়াদের হয়ে ব্যাটিংয়ে নামেন মিলার ও ভ্যান ডার ধাসেন। প্রথম বলে ১ রান নেয় মিলার। দ্বিতীয় বলে ধাসেন নেয় এক রান। তৃতীয় বলে বিশাল ছক্কা মারেন মিলার।

চতুর্থ বলে মিলার কোন রানই নিতে পারেনি। পঞ্চম বলে মারেন চার। ৬ষ্ঠ বলে আরো ২ রান নিলে সব মিলিয়ে এই ওভার থেকে ১৪ রান। এরমধ্যে ৫ বলে ১৩ রান আসে মিলারের ব্যাট থেকে।

১৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দুই ব্যাটসম্যান নামেন অভিষ্কা ফার্নান্দো ও থিসারা পেরেরা। বোলিংয়ে আসেন ইমরান তাহির। প্রথম বলে পেরেরা ১ রান নেয়। দ্বিতীয় ও তৃতীয় বলে কোন রান নিতে পারেনি অভিষ্কা ফার্নান্দো। চতুর্থ বলে তিনি নেন এক রান। সেটাও আবার ক্যাচ মিসের কল্যানে।

এরপরের বলটি ওয়াইড দেন ইমরান তাহির। ফলে শেষ বলে দুটি ছক্কা প্রয়োজন পড়ে শ্রীলঙ্কার। এরমধ্যে পঞ্চম বলে কোন রান নিতে পারেনি পেরেরা। ম্যাচ তখনই শেষ হয়ে যায়। এরপরের বলটি ওয়াইড দিয়ে শেষ বলে এক রান দেন তাহির।