স্পিনার মোশাররফের সফল অস্ত্রোপচার সম্পন্ন

গত বৃহস্পতিবার রাতে অস্ত্রোপচার করাতে সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছাড়েন বাংলাদেশ ক্রিকেট দলের বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেল। দেশ ছাড়ার আগে বুধবার রাতে সবার কাছে দোয়া চান তিনি। এরপর শনিবার ডাক্তার আলভিন হংয়ের সঙ্গে দেখা করে বাঁহাতি স্পিনার বলেন, মঙ্গলবার অপারেশন করা হবে। ডাক্তার বলেছেন, বেশি সময় নষ্ট করা ঠিক হবে না। আমার জন্য দোয়া করবেন।

এদিকে, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ব্রেইন টিউমারে আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেলের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৬টায় সুষ্ঠুভাবে তার অস্ত্রোপচার হয়েছে।

বিশ্বস্ত সূত্র জানায়, প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে এ অস্ত্রোপচার চলে। বিখ্যাত নিউরো সার্জন আলভিন হংয়ের অধীনে সিঙ্গাপুরের স্থানীয় সময় সকাল ৮টা (বাংলাদেশ সময় ৬টায়) অস্ত্রোপচার শুরু হয় রুবেলের। সফলভাবে তা সম্পন্ন হয়। জ্ঞান ফিরে এসেছে তার। তিনি সুস্থ আছেন এবং কথাও বলতে পারছেন। হাসপাতালের ছাড়পত্র পেলে দ্রুতই দেশে ফিরে আসবেন।

অস্ত্রোপচার সফলভাবে হলেও আবারও মাউন্ট এলিজাবেথে যেতে হবে রুবেলকে। অস্ত্রোপচারের তিন মাস পর ফলোআপের জন্য আবারো সেখানে যাওয়ার কথা রয়েছে তার। আর এর পরই জানা যাবে তিনি সম্পূর্ণ সুস্থ কি না।

জানা গেছে, তার পুরো চিকিৎসা প্রক্রিয়ায় প্রায় ৪০ লাখ টাকা খরচ হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), সতীর্থ, ক্রিকেটপাড়ার অনেকের সহায়তায় অর্থ জোগাড়ের পর কালবিলম্ব না করে চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন রুবেল। সপ্তাহ দুয়েক আগে পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে রুবেল জানতে পারেন তার ব্রেইনে গ্লিওমা টিউমার হয়েছে। ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ অথবা মেরুদণ্ড থেকে গজায়।

মোশাররফ বাংলাদেশ জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৫টি ওয়ানডে খেলে ৪ উইকেট পেয়েছন। তার সেরা বোলিং ফিগার ২৪ রানে ৩ উইকেট। তিনি ২০০৮ সালের ৯ মার্চ চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হন। সর্বশেষ ২০১৬ সালের ৭ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেন। ৩৭ বছর বয়সী এ বোলার সবশেষ বিপিএলে একটি ম্যাচ খেলেছেন।