হঠাৎ পাকিস্তানের আকাশসীমা বন্ধ, বিশ্ব বিমান ফ্লাইট বাতিল

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এ আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে দেশটি। তবে পাকিস্তান এ হামলার দায় নিতে নারাজ। আর এই পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত।

এদিকে, এই উত্তপ্ত জের ধরে পাকিস্তান তাদের আকাশসীমা ৪ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিশেষ ব্যবস্থাপনায় কিছু নির্দিষ্ট ফ্লাইট শুক্রবার থেকে চালু করেছে তারা। খবর দিয়েছে দ্য ডন, চ্যানেল নিউজ এশিয়া।

এই সিদ্ধান্তের কথা জানিয়েছে পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (সিএএ)। আজ শুক্রবার দুপুরে এক নোট্যামে (নোট ফর এয়ারম্যান) জানায় তারা।

বিষয়টি নিয়ে নোট্যামে বলা হয়, পরিস্থিতি বিবেচনায় ৪ মার্চ দুপুর ১টা পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকবে। তবে করাচি, পেশোয়ার, কোয়েটা ও ইসলামাবাদ অভিমুখী বা বহির্গামী কিছু ফ্লাইট বিশেষ ব্যবস্থাপনায় চলবে।

এদিকে, দেশটির আকাশসীমা বন্ধের ফলে বিশ্ববাসীর আকাশ চলাচলেও ধাক্কা লেগেছে। ফলে ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে চীনসহ পূর্ব-দক্ষিণ এশিয়ার ফ্লাইটগুলো সাধারণত ভারত-পাকিস্তান সীমান্তের ওপর দিয়ে উড়লেও এয়ারলাইন্সগুলোকে এখন রুট বদল করতে হচ্ছে। এমনকি কোনো কোনো এয়ারলাইন্স ফ্লাইটও বাতিল করছে বারবার।