অধিনায়কের দায়িত্ব পেলেন রশিদ খান

আগামী মাসের ২৯ তারিখ ইংল্যান্ডে পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপের। আর নিয়মিত অধিনায়ক আজগর আফগানকে বরখাস্ত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের ঠিক এক মাস আগে আজগর আফগানকে সরিয়ে ওয়ানডে দলপতি হিসেবে গুলবাদিন নাইবকে নেতৃত্ব তুলে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

শুক্রবার (৫ এপ্রিল) এক টুইটের মাধ্যমে আফগানিস্তান ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া রশিদ খানকে টি-টুয়েন্টি এবং রহমত শাহকে টেস্ট দলের অধিনায়কত্ব তুলে দেয়া হয়েছে।

এদিকে, অধিনায়ক পরিবর্তনের পাশাপাশি তিন ফরম্যাটের সহ অধিনায়ক পদেও এসেছে পরিবর্তন। ওয়ানডেতে গুলবাদিন নাইবের দেপুটি হিসেবে রশিদ খান। টি-টুয়েন্টিতে দলটি সহ অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন শফিকুল্লাহ শফিক। আর টেস্ট দলের সহ অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন হাশমত উল্লাহ শাহিদী।

নতুন এক অধিনায়ক বিশ্বকাপ খেলবে আফগানরা। ২৮ বছর বয়সী অলরাউন্ডার গুলবাদিন নাইব ইংল্যান্ড বিশ্বকাপেও আফগানিস্তান দলকে নেতৃত্ব দিবেন। অন্যদিকে রশিদ খানের এর আগে অভিজ্ঞতা রয়েছে আফগানিস্তান দলকে নেতৃত্ব দেয়ার।

এর আগে ২০১৫ সালে মোহাম্মদ নবির পরিবর্তে আজগর আফগানকে অধিনায়কত্ব তুলে দেয় আফগান ক্রিকেট বোর্ড। তাঁর অধীনেই বিশ্বকাপে খেলার জন্য প্লে-অফ পর্ব পার করে আফগানরা। তার ৩১টি ওয়ানডে এবং ৩৭টি টি-টুয়েন্টি ম্যাচ জিতেছে আফগানিস্তান। প্রথম টেস্ট জয়ে আফগানিস্তানের নেতৃত্বে ছিলেন তিনি।

আফগানিস্তান দলের নিয়মিত মুখ এই ডানহাতি ব্যাটসম্যান ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৯৯ ম্যাচে ২০১৩ রান এবং টি-টুয়েন্টিতে ৫৯ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ১০৫৬ রান।