অবশেষে আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

অবশেষে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোজাভি মরুভূমি থেকে উড়াল দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিমানটি। স্ট্রাটোলঞ্চ সিস্টেম করপোরেশন বিমানটি তৈরি করলেও উদ্যোগ নিয়েছিল মাইক্রোসফটের প্রয়াত সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন। -খবর রয়টার্সের

এদিকে সাদা রঙের বিমানটিকে ডাকা হয় রক নামে। যেটির পাখার প্রসার হবে একটি মার্কিন ফুটবল মাঠের মতো। ছয়টি ইঞ্জিনচালিত বিমানটিতে জোড়া অবয়ব। প্রশান্তমহাসগরীয় সময় আজ ১৪ এপ্রিল শনিবার সকাল সাতটায় বিমানটি আকাশে উড্ডয়ন করে।

এই মোজাবি বিমান ও মহাকাশ বন্দরে নিরাপদে নেমে আসার আগে ঘণ্টাদুয়েক আকাশে উড্ডয়ন করেছিল এটি। বিমানটি যখন মাটিতে নামে তখন কয়েক হাজার লোক চিৎকার দিয়ে উল্লাস প্রকাশ করেন।

এ ব্যাপারে স্ট্রাটোলঞ্চের প্রধান নির্বাহী কর্মকর্তা জিয়ান ফ্লয়েড বলেন, ‘আমাদের প্রথম উড্ডয়ন চমৎকারই হয়েছে। ভূমিতে অবতরণ ব্যবস্থাকে আরও নমনীয় করতে একটি বিকল্প বের করে দেবে আমাদের আজকের ফ্লাইট। স্ট্রাটোলঞ্চ টিমের জন্য আমরা গর্ব করছি।’

এদিকে রকেট হামলা চালানোসহ পাঁচ লাখ টন পাউন্ডের অন্যান্য মহাকাশযান বহন করার মতো সক্ষম বিমানটি। এটি প্রায় ৩৫ হাজার ফুট উচ্চতায় উড়তে পারবে।

এদিকে স্ট্র্যাটোলঞ্চ আসলে কতটুকু বড়? এর আগে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ডানা লম্বায় প্রায় ৩৮৫ ফুট, উচ্চতা ৫০ ফুট। অর্থাৎ একটি ফুটবল মাঠের চেয়েও লম্বা এই বিমানের ডানা।

জ্বালানির ট্যাংক খালি থাকা অবস্থায় এর ওজন পাঁচ লাখ পাউন্ড। প্রায় আড়াই লাখ পাউন্ড জ্বালানি এটি বহন করতে পারে।

তাছাড়া বিমানটিতে আছে মোট ২৮টি চাকা। আছে ছয়টি জেট ইঞ্জিন। এটি এতই বড় যে এর নির্মাণকাজ চলার সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ অনুমতির প্রয়োজন হয়েছিল।