ইনিয়েস্তা-জাভি-নেইমারদের ছাড়া মেসির পরিসংখ্যান

লিওনেল মেসিকে বার্সালোনার ইতিহাসের সেরা খেলোয়ার হিসেবেই অভিহিত করা হয়। বার্সালোনার হয়ে সর্বকালের সেরা গোলদাতা মেসি অসংখ্য রেকর্ড ভেঙেছেন এবং রেকর্ড গড়েছেন। আর এই মেসি তার বার্সালোনাতে সতীর্থ হিসেবে পেয়েছেন বিশ্বের সেরা সেরা সব খেলোয়ারদেরই।

বার্সাতে একটা সময় ছিল মেসি-ইনিয়েস্তা-জাভি ত্রয়ীর যুগ। একসাথে তারা মাঠে নামলেই ফুটত ছন্দের ফুল। এরপর সেখানে যুক্ত হন বর্তমান বিশ্বের আরেক নান্দনিক তারকা নেইমার।

তবে অনেকেই বলেন মেসি শুরু থেকেই জাভি-ইনিয়েস্তাদের পাওয়াতে সফল হয়েছে বার্সাতে। এছাড়াও নেইমার মেসির অনেক গোলই তৈরি করে দিয়েছে।

এটা সত্য যে ইনিয়েস্তা, জাভি, নেইমাররা মেসির সাথে দারুণ ছন্দে ছিল এবং তাদের জন্য মেসির মাঠে পরিশ্রম কিছুটা কম করতে হত। তবে এই তারকাদের ছাড়া মেসি অচল এটা অন্তত পরিসংখ্যান বলেনা। মেসি এই তিন তারকাদের ছাড়াই উজ্জল। এমনকি আরো বেশিই উজ্জল।

জাভিকে ছাড়া মেসি- ১৯৩টি ম্যাচ খেলেছে। এই সময়ে মেসি গোল করেছে ১৮১টি। অর্থাৎ ম্যাচ প্রতি প্রায় ১ গোল ছিলই।

নেইমারকে ছাড়া মেসি ৯২টি ম্যাচ খেলেছে। এই ৯২ ম্যাচে ৮২ গোল করেছে।

তবে দেখা যাচ্ছে যে- জাভি দলে না থাকলেও হয়তো বাকি দুইজন কিংবা নেইমার আসার আগে ইনিয়েস্তা মাঠে ছিল নেইমারের পাশে। কিংবা নেইমার এবং জাভি দুজনেই না থাকলেও ইনিয়েস্তা ছিল। কিংবা নেইমার না থাকলেও বাকিরা ছিল।

তবে গত মৌসুমে নেইমার ও জাভির পর ইনিয়েস্তাও বার্সা ছাড়ায় এখন আর এই তিন তারকার কেউই নেই বার্সাতে। আর এই সময়ে মেইস ৩৮ টি ম্যাচ খেলেছে গোল করেছেন ৪১টি। অর্থাৎ মেসির গোল এখানে ম্যাচের চেয়েও বেশি।