ক্রিকেটকে বিদায় জানালেন লুক রাইট

২০০৩ সালে লিস্টারশায়ারের বিপক্ষে অভিষেক হয় ইংলিশ ব্যাটিং অলরাউন্ডার লুক রাইট। অভিষেকের পর ১৪৪ টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৮.১১ গড়ে ১৭ সেঞ্চুরিতে রান করেছেন ৭৬২২! ব্যাটিংয়ের পাশাপাশি মিডিয়াম পেসে বোলিং করে উইকেটে নিয়েছেন ১২০ টি। তবে এই মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানালেন ইংলিশ এ তারকা অলরাউন্ডার।

সোমবার (৮ এপ্রিল) রাইটের ক্লাব সাসেক্স অবসরের বিষয়টি নিশ্চিত করেছে। সাদা বল থেকে বিদায় নিলেও সাসেক্সের হয়ে বাকী দুই ফরম্যাটই খেলবেন তিনি। লুক রাইট নিজের প্রথম শ্রেণির ক্যারিয়ার নিয়ে গর্ব করছেন।

তিনি বলেন, “আমার প্রথম শ্রেণির ক্রিকেট নিয়ে আমি বেশ গর্বিত। আমাকে সাদা বলের বিশেষজ্ঞ ভাবা মানুষদেরকে এটা অবাক করবে। এছাড়া পিটার মুরে ও ক্রিস অ্যাডামের অধীনে সাসেক্সে যোগ দেওয়া ছিল আমার জন্যে ভাগ্যের ব্যাপার।”

প্রথম শ্রেণির ক্রিকেটে রান পাওয়াটা অনেক বেশি মূল্যবান ব্যাপার উল্লেখ করে তরুণদের উৎসাহী করে প্রথম শ্রেণির ক্রিকেটকে মিস করবেন বলে মনে করেন ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার।

এ বিষয়ে লুক জানান,’ প্রথম শ্রেণির ক্রিকেটটাকে অনেক মিস করবো। আর তরুণ প্রতিভাবানদের আমি বলতে চাই চারদিনে ম্যাচে রান পাওয়াটা অনেকবেশি মূল্যবান।’

ইংল্যান্ডের হয়ে ৫০ ওয়ানডে ও ৫১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা লুক রাইট বাংলাদেশের ঘরোয়া লিগেও পরিচিত মুখ। তিনি ঢাকা লিগে আবাহনী, বিপিএল খেলেছেন ঢাকা গ্ল্যাডিয়েটরস ও রাজশাহী কিংসের হয়ে। আর সর্বশেষ বিপিএলে ঢাকা ডায়নামাইটস দলে থাকলেও মাঠে নামেননি।