ঢাকা বোর্ডের তিন কেন্দ্রে ২০১৬ সালের প্রশ্নে নেয়া হল পরীক্ষা

এইচএসসি ও সমমানের বাংলা ১ম পত্রে ভুল প্রশ্নে নেয়া হয়েছে পরীক্ষা। প্রথম দিনেই ঢাকা বোর্ডের আওতাধীন তিনটি কেন্দ্রে এই ঘটনা ঘটে।

রাজধানী ঢাকার শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মানিকগঞ্জের সিঙ্গাইর সরকারি কলেজ ও মাদারীপুরের শাজাহানপুর সরকারি কলেজ কেন্দ্রে ২০১৬ সালের এইচএসসির প্রশ্ন বিতরণ করা হয়েছে। ভুল প্রশ্নে এ তিন কেন্দ্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রাথমিক ভাবে অভিযোগের সত্যতা মিলেছে এবং তিনটি কেন্দ্রের সচিবকে শোকজ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। বিষয়টি জানাজানির পর এই তিনটি কেন্দ্রের শিক্ষার্থীদের খাতা শিক্ষা বোর্ডে জমা সংরক্ষণ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়অরম্যান জিয়াউল হক বলেন, প্রাথমিক ভাবে অভিযোগের সত্যতা মিলেছে। ঢাকার সোহরাওয়ার্দী কলেজে ৩৪ শিক্ষার্থীকে ও সিঙ্গাইর সরকারি কলেজে ২০১৯ সালের বদলে ২০১৬ সালের এমসিকিউ (বহুনির্বাচনী) প্রশ্ন বিতরণ করা হয়। শাজাহানপুর সরকারি কলেজে ২০১৬ সালের এমসিকিউ ও লিখিত দুটি সেটেই ২০১৬ সালের প্রশ্ন বিতরণ করা হয়েছে বলে প্রমাণ মিলেছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় আমরা সেই দিকটা লক্ষ্য রেখে পরবর্তী সিদ্ধান্ত নেব। সব তথ্য-উপাত্ত সংগ্রহের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।