পাটকল শ্রমিকদের ধর্মঘট, সড়ক তীব্র যানজট

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী জেলা প্রতিনিধিঃ নরসিংদীর ইউএমসি জুটমিলে মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউএমসি জুট মিলের শ্রমিকরা। আজ মঙ্গলবার সকাল ১১টায় ইউএমসি জুটমিল প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধের পর নরসিংদী থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় প্রায় ২০ কিলোমিটার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। নরসিংদী জুটমিল পাটকল শ্রমিক-কর্মচারী সিবিএ, নন-সিবিএ সমন্বয় পরিষদের উদ্যোগে ও সিবিএর কার্যকরী সভাপতি কাশেম আলীর নেতৃত্বে ওই কর্মসূচির মাধ্যমে সরকারের কাছে মজুরি কমিশন দ্রুত বাস্তবায়ন ও বকেয়া বেতন পরিশোধের দাবি জানান শ্রমিকরা। এময় ঢাকা-সিলেট মহাসড়কে প্রায় ৪টি জায়গায় টায়ার পুড়িয়ে তারা এই বিক্ষোভ কর্মসূচী করে।

সিলেট থেকে আসা এক যাত্রী সামিয়া ঢাকা শিশু হাসপাতালে যাওয়ার জন্য এক বৎসরের সন্তান জাহিদকে নিয়ে সকালে রওয়ানা দেয়। নরসিংদী ঢাকা বাসস্ট্যান্ডে আসলেই জ্যামের মুখে পড়ে। কোন উপায় না পেয়ে নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে তার সন্তানকে প্রাথমিক চিকিৎসা দেয়। এসময় তিনি অভিযোগ করে বলেন, গত কিছুদিন আগেও আমি ঢাকা যাওয়ার পথে এই শ্রমিকদের আন্দোলনের মুখে চরম ভোগান্তি পোহাতে হয়েছিল।

আজও ঠিক তেমনই আমার ভোগান্তি পোহাতে হচ্ছে। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন ইউএমসি জুট মিল এর শ্রমিক নেতা মোঃ শাহিন মিয়া, তোফাজ্জল হোসেন তোতা, আব্দুর আউয়াল, বিল্লাল মিয়া, আসাদ মিয়া সহ অধিকাংশ নেতাকর্মীরা।

শ্রমিক নেতা হোসেন আলী বলেন, ‘দীর্ঘ দিন যাবত শ্রমিকদের বকেয়া মজুরি দিচ্ছে না পাটকল কর্তৃপক্ষ।’ তাই আমরা কোন উপায়া না পেয়ে এই ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখি। যদি আগামী এক সাপ্তাহের ভিতর আমাদের বেতন ভাতা পরিশোধ করা না হয় তাহলে আমরা কঠোর কর্মসূচী গ্রহন করতে বাধ্য হব। এসময় ইউএমসি এর দায়িত্বে থাকা কর্মকর্তার কাছে মোবাইল ফোনের মাধ্যমে জানতে চাইলে তিনি এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হন নাই।