বাংলাদেশকে নাকচ করে পাকিস্তানের ডাকে সাড়া দিল ইংল্যান্ড

ক্রিকেটের সবচেয়ে বড় আসর ‘বিশ্বকাপ ক্রিকেট’র দ্বাদশতম আসর বসছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে। আগামী ৩০ মে লন্ডনের ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে ২০১৯ বিশ্বকাপের পর্দা উঠবে।

এদিকে বিশ্বের দশটি দেশ হচ্ছে- বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজ এবং স্বাগতিক ইংল্যান্ড এ বিশ্বকাট লড়াইয়ে লড়বে। ইতিমধ্যে বিশ্বকাপ উপলক্ষ্যে প্রত্যেক দেশ ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে।

এদিকে আসন্ন বিশ্বকাপে বাংলাদেশকে বাড়তি নিরাপত্তা দেওয়ার কোথা বলা হয়েছিল। কিন্তু ইংল্যান্ডের সংবিধান মোতাবেক রাজপরিবারের সদস্য ছাড়া অন্যদের সশস্ত্র নিরাপত্তা দেওয়ার বিধান নেই।

এর জন্য একাদশ ওয়ানডে বিশ্বকাপে সশস্ত্র নিরাপত্তা চেয়েও সবুজ সংকেত পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিন্তু এবার শোনা গেল ভিন্ন কথা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের আবদারে সরফরাজদের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদ এবং শ্রীলঙ্কার গির্জায় হামলার ঘটনায় নিরাপত্তা চেয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে অনুরোধ করে পাকিস্তান। তাতে সায়ও দিয়েছে ইসিবি।

গত মঙ্গলবার লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পা রাখার পর মাত্র ৩০ মিনিটের মধ্যে আনুষ্ঠানিকতা সারেন সরফরাজরা। ওই সময়ে বিমানবন্দরের ওয়েটিং রুমে অবস্থান করেন তারা। এর পর কয়েক স্তরবিশিষ্ট নিরাপত্তাবলয়ে হোটেল পর্যন্ত পৌঁছান।

এদিকে বিশ্বকাপ এবং দ্বিপাক্ষিক সিরিজ, সব মিলিয়ে কমপক্ষে ৮৩ দিনের সফরে গেছে পাকিস্তান। ইংল্যান্ডে পৌঁছানোর পর থেকে সফরের শেষ পর্যন্ত ইসিবির দেয়া নিরাপত্তার চাদরে থাকবে পুরো দল।