বাংলাদেশে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার আশঙ্কা নেই : মনিরুল ইসলাম

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, বৈশ্বিক ঝুঁকির প্রেক্ষিতে বাংলাদেশ ঝুঁকিতে থাকলেও কোনো হামলার আশঙ্কা নেই। কোনো ধরনের হুমকি বা হামলার তথ্য এখন পর্যন্ত আমাদের কাছে নেই।

শনিবার (২৭ এপ্রিল) নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান মনিরুল ইসলাম।

তিনি বলেন, শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার পর বাংলাদেশের জঙ্গিরাও নিঃসন্দেহে কিছুটা ইন্সপায়ার্ড (উৎসাহিত) হয়েছে। তবে আমাদের কাছে যে তথ্য আছে সে অনুযায়ী এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার আশঙ্কা নেই।

মনিরুল ইসলাম বলেন, নিউজিল্যান্ডে মসজিদে হামলার পর বাংলাদেশে জঙ্গি সংগঠনের মধ্যে একটি প্রতিশোধপরায়ণ প্রবণতা জেগে উঠেছে। আমাদের বিভিন্ন ইন্টেলিজেন্সের মাধ্যমে কিছু তথ্য পেয়েছি। তবে হামলার জন্য যে পরিমাণ সরঞ্জামের প্রয়োজন সেগুলো জোগাড় করা অনেক সময়ের ব্যাপার।

মনিরুল ইসলাম আরও বলেন, বিভিন্ন অভিযানে জঙ্গিদের সাংগঠনিক সক্ষমতা অনেকটা ভেঙে গেছে। শ্রীলংকায় ভয়াবহ সিরিজ বোমা হামলার পর তারা ইন্সপায়ার হয়েছে। তবে হামলার জন্য সাংগঠনিক কাঠামো, মনোবল ও সরঞ্জাম তাদের নেই।

সিটিটিসি ইউনিটের প্রধান বলেন, দেশে ফিরে আসা শ্রমিকরা সেখানকার ইব্রাহিম ইনসাফ আহমেদের কলসাস মেটাল নামে একটি পিতলের কারখানায় কাজ করতেন। হামলার ঘটনায় ওই ফ্যাক্টরির মালিক নিহত হয়েছেন। তাদের জিজ্ঞাসাবাদ করছি। যে সন্ত্রাসী মারা গেছে তার সম্পর্কে এবং তার আত্মীয়দের সম্পর্কে জানার চেষ্টা করছি। এখন পর্যন্ত জিজ্ঞাসাবাদে তারা কিছুই জানাতে পারেনি।