বিমানবন্দরে ৩ কেজি স্বর্ণসহ ভারতীয় আমির খান আটক

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩.২৫ কেজি সোনাসহ ব্যাংকক থেকে আসা আমির খান নামে এক ভারতীয় নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টম হাউস।

গতকাল ২৯ সোমবার এপ্রিল সন্ধ্যায় বিমানবন্দরে আসলে তাকে তল্লাশি চালিয়ে ছয়টি প্যান্ট ও একটি ব্যাগের বিভিন্ন অংশে ‘রিং’ আকৃতিতে রাখা অবস্থায় এই সোনাসহ তাকে আটক করা হয়।

এ ব্যাপারে ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জানান, আটককৃত স্বর্ণের মোট ওজন ৩.২৫ কেজি। আনুমানিক বাজার মূল্য এক কোটি ৬৩ লাখ টাকা। দ্যা কাস্টমস অ্যাক্ট-১৯৬৯ এবং বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ অনুসারে ওই যাত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হচ্ছে।

এদিকে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরে নজর রাখে ঢাকা কাস্টম হাউসের কর্মকর্তারা। সন্ধ্যা ৬টার দিকে ব্যাংকক থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (বিজি-৮৯) শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। সেই ফ্লাইটে আসেন যাত্রী আমির খান ও তিন ভারতীয় নাগরিক।

এ সময় আমির খানকে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করেন কাস্টম কর্মকর্তারা। গ্রিন চ্যানেল অতিক্রমের পর তার কাছে শুল্ক আরোপযোগ্য কোনও পণ্য আছে কিনা তা জানতে চাওয়া হয়। এ ধরনের কোনও পণ্য নেই বলে জানায় ওই ভারতীয় নাগরিক।

কিন্তু আর্চওয়ে মেশিনে চেকিং করা হলে তার পরিহিত প্যান্টের মধ্যে ধাতব পদার্থের সংকেত পাওয়া যায়। এরপর আমির খানের পরিহিত প্যান্ট এবং সঙ্গে থাকা আরও পাঁচটি প্যান্ট ও ব্যাগের বিভিন্ন অংশ চেক করা হয়।

এ সময় প্যান্ট ও ব্যাগের মধ্যে লুকানো ‘রিং’ আকৃতির ধাতব পদার্থ পাওয়া যায়। ‘রিংয়ে সিলভারের প্রলেপ দেওয়া ছিল, যা সরিয়ে ফেললে স্বর্ণের অস্তিত্ব পাওয়া যায়। প্যান্টগুলোতে রিংগুলো বিশেষভাবে তৈরি গোলাকৃতির ক্যাপের মধ্যে লুকানো ছিল। যেগুলো আলাদা করতে দীর্ঘ সময় লাগে।