ব্যাঙ্গালুরুর টানা হারের কারণ জানালেন ডি ভিলিয়ার্স

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথম ছয় ম্যাচের সবগুলোই হেরেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। সেই দলের নেতৃত্বে আছেন ভারতীয় জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। টানা হারে হতাশ কোহলি।

আইপিএলে সব দল জয়ের দেখা পেলেও কোহলির ব্যাঙ্গালুরু এখন পর্যন্ত কোনো জয়ের দেখা পাননি। পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করছেন তারা। এবার ব্যাঙ্গালুরুর টানা ছয় হারের কারণ জানিয়েছেন দলের অন্যতম সেরা তারকা এবি ডি ভিলিয়ার্স।

এ প্রসঙ্গে ডি ভিলিয়ার্স বলেন, ‘আইপিএলের চলতি আসরে, কিছু কারণে আমরা, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু প্রতি ম্যাচেই যেনো আগের ম্যাচের পুনরাবৃত্তি ঘটতে দেখছি। আমরা এখনো পর্যন্ত ছয় ম্যাচ খেলেছি, ছয় ম্যাচ হেরেছি। কেনো? কীভাবে?

গত রোববার দিল্লি ক্যাপিট্যালসের সঙ্গে সবশেষ ম্যাচে হারের পর যখন ব্যাঙ্গালুরুতে ফিরছিলাম, তখন বারবার মনে পড়ছিল স্লো উইকেটেও আমরা ১৪৯ রান করে ম্যাচ বাঁচাতে পারিনি। আমি আমাদের কোচ গ্যারি কার্স্টেনের পাশে বসা ছিলাম। যখন আমরা স্টেডিয়াম চত্বর পার হচ্ছিলাম, বাসের ভেতর থেকে দেখছিলাম আশাহত ব্যাঙ্গালুরুর সমর্থকদের দীর্ঘ সারি।’

তিনি আরো বলেন, ‘কার্স্টেন আমাকে তখন জিজ্ঞেস করলেন যে আমি কী ভাবছি? উত্তর দিলাম, আপনি যেকোনো ক্রিকেট দলের অবস্থা জানতে চাইলে তাদের ফিল্ডিংয়ের অবস্থা জানলেই হয়। একজন ক্রিকেটার স্বাভাবিকভাবেই ব্যাটসম্যান কিংবা বোলার হয়ে থাকেন। তাই এটা সহজেই বোধগম্য যে ব্যাটসম্যান ব্যাটিংয়ের দিকে এবং বোলার বোলিংয়ের দিকেই মনোযোগ দেন।

কিন্তু বড় বিষয় হলো, সব ক্রিকেটারই একজন ফিল্ডারও বটে। আমার মতে আপনাকে দল হিসেবে জয়ের জন্য ক্ষুধার্ত থাকতে হবে এবং দল হিসেবেই ফিল্ডিংয়ে তৎপর থাকতে হবে।’

‘আমার মনে হয়, এই জায়গাটাতেই আমরা পিছিয়ে রয়েছি। চলতি টুর্নামেন্টে আমাদের ফিল্ডিং খুবই বাজে হচ্ছে। প্রতি ম্যাচে একাধিক ক্যাচ ছাড়া কখনোই সমর্থনযোগ্য নয়। তবে আমাদের অবশ্যই ইতিবাচক থাকতে হবে এবং দলবদ্ধ থাকতে হবে। সবচেয়ে বড় বিষয় হলো যে করেই হোক বর্তমান অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজতে হবে’-যোগ করেন ডি ভিলিয়ার্স।