মদ খেলে শেখা যায় ইংরেজি!

ইংরেজি শিখতে গিয়ে সমস্যায় পড়েছেন? কথা বলতে গিয়ে নার্ভাস হয়ে যাচ্ছেন? সাবলীল ভাবে ইংরেজীতে কথা বলতে পারছেন না? তাহলে অ্যালকোহল পান করুণ। দিব্যি ইংরেজিতে কথা বলতে পারবেন। হ্যা, এমনই তথ্য জানিয়েছে জার্মান শিক্ষার্থীদের ওপর গবেষণা শেষে একথা জানিয়েছেন ব্রিটিশ গবেষকরা।

মাতৃভাষার বাইরে দ্বিতীয় যে কোন ভাষা শেখার ক্ষেত্রে একই কথা প্রযোজ্য। অর্থাৎ, সীমিত মাত্রায় অ্যালকোহল খেলে সাবলীলভাবে দ্বিতীয় ভাষায় কথা বলতে পারবেন যে কেউ। এর মূল কারণ, অ্যালকোহল খেলে নার্ভাসনেস ও দ্বিধা কেটে যায়।

মোট ৫০ জন জার্মান শিক্ষার্থীকে গবেষণায় অন্তর্ভূক্ত করা হয়। তারা সবাই নেদারল্যান্ড-জার্মানী সীমান্ত সংলগ্ন মাসট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সবাই ইংরেজি শিখতে শুরু করেছেন।

এদের দুই ভাগে ভাগ করা হয়। এক ভাগকে অ্যালকোহল এবং অন্য ভাগকে সাধারণ পানি পান করা হয়। পরে এদের পরীক্ষা নিতে দেয়া হয় এমন শিক্ষকদের যারা এই পুরো প্রক্রিয়ার বিষয়ে জানতেন না কিছুই।

ফলাফলে দেখা যায় অ্যালকোহল পান করা শিক্ষার্থীরাই ফল ভালো করেছে অন্যদের তুলনায়। অ্যালকোহল খাওয়ানো হয়েছে এমন শিক্ষার্থীদের কাছে পরীক্ষা কেমন হয়েছে জানতে চাইলে তারা বলেছিল ভালো হয়নি।

গবেষকরা জানান, অ্যালকোহল মানুষের নার্ভাসনেস ও দ্বিধা কাটিয়ে তোলে। সাধারণত মাতৃভাষা নয়, এমন ভাষায় কথা বলতে গেলে মানুষের মধ্যে নার্ভাসনেস বেশি কাজ করে।

তবে অ্যালকোহলের কারণে কতটা ক্ষতি হয় সেটাও জানিয়েছে তারা। এর কারণে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। বিশেষত স্মৃতি ও মনোযোগকে ক্ষতিগ্রস্ত করে এটি।