মোমবাতি জ্বালিয়ে এইচএসসি পরীক্ষা দিল শিক্ষার্থীরা

আজ সোমবার (১ এপ্রিল) সকাল ১০টা থেকে দেশব্যাপী শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে পরিক্ষার প্রথম দিনে কালবৈশাখী ঝড়ে বিদ্যুৎ সংযোগ না থাকায় মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা দিতে হয়েছে রংপুরের শিক্ষার্থীদের। এ ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। এবার রংপুর বিভাগের আট জেলার ১৯৯টি কেন্দ্রের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ২৮ হাজার ৫৬ জন, মানবিক বিভাগে ৮১ হাজার ১৩৭ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১৫ হাজার ৬৮৬ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, পরীক্ষা চলাকালীন সময় রংপুর নগরীর শালবন এলাকায় সরকারি রোকেয়া কলেজ কেন্দ্রে শিক্ষার্থীরা মোমবাতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছে।

এ বিষয়ে কয়েকজন পরীক্ষার্থী জানান, সকাল থেকে পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ নেই। ঘরগুলো অন্ধকার তাই বাধ্য হয়ে মোমবাতি নিয়ে পরীক্ষা দিতে যাচ্ছেন তারা। সকাল থেকে পরীক্ষাকেন্দ্রে বিদ্যুৎ নেই। কক্ষগুলো অন্ধকার, তাই বাধ্য হয়ে মোমবাতি নিয়ে পরীক্ষা দিতে যাচ্ছেন তারা।

বিষয়টি নিয়ে রংপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমী জানান, রোববার রাতে ঝড় হওয়ায় নগরীর বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ না থাকায় শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা দিচ্ছেন। তবে কয়েকটি কেন্দ্রে চার্জার লাইট ও ব্যাটারি দিয়ে বিকল্প ব্যবস্থায় পরীক্ষা নেয়া হচ্ছে।

এ বিষয়ে পিডিবির এক কর্মকর্তা বলেন, রোববার মধ্যরাতে ঝড় হওয়ায় বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। এ ছাড়া বিদ্যুৎ লাইনে গাছপালা পড়ায় দুটি ফিডার ছাড়া সব ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

এ বিষয়ে দায়িত্বরত কর্মকর্তা সাহাদত আলী বলেন, ‘রবিবার মধ্যরাতে ঝড় হওয়ায় বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। এছাড়া বিদ্যুৎ লাইনে গাছপালা পড়ায় দুটি ফিডার ছাড়া সব ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।’