লম্বা দাড়ি প্রতিরোধ করে স্কিন ক্যান্সার: গবেষণা

পুরুষদের মুখের দাড়ি সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। আর এই দাড়ি পুরুষদের স্মার্ট করে তোলে। গবেষণায় দেখা গেছে, লম্বা দাড়ি পুরুষদের স্বাস্থ্যবান রাখতেও সাহায্য করে। খবর দিয়েছে ইন্ডিপেনডেন্ট।

ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের প্রফেসরের করা এক গবেষণায় বলা হয়েছে, মুখের দাড়ি সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। যারা দাড়ি রাখে তাদের মুখমণ্ডল সুরক্ষিত থাকে। দাড়ি তাদের ত্বক সজীব থাকে এবং ত্বকের ভাঁজ হওয়া থেকেও রক্ষা করে।

এ বিষয়ে গবেষণার প্রধান লেখক পারিসি বলেন, দাড়ি যদিও সানস্ক্রিনের মতো মুখের ত্বককে সুরক্ষা দেয় না কিন্ত এটি সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করে।

প্রতিবেদনে বলা হয়েছে, দাড়িওয়ালা ব্যক্তিদের স্কিন ক্যান্সারের মত রোগ হওয়া থেকেও অনেকটা রক্ষা করে।

বিষয়টি নিয়ে ড. অ্যাডাম ফ্রেডম্যান ব্যাখ্যা করেছেন, মুখমণ্ডল ভারি দাড়িতে ঢাকা থাকলে তা বয়সের ছাপ থেকে ত্বককে রক্ষা করে। এর মাধ্যমে ত্বকে বয়সের ছাপ কম পড়ে।

উল্লেখ্য, সুইজারল্যান্ডের হার্সল্যান্ডেন নামক একটি স্বাস্থ্যকেন্দ্রের গবেষণার বরাত দিয়ে বিবিসি জানায়, মানুষের দাড়িতে কুকুরের পশমের থেকে বেশি জীবাণু থাকে। এরপর প্রতিবাদ করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি গত শুক্রবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে নকল দাড়িসহ একটি ক্লোজ শট সেলফি পোস্ট করেন।