শপথ নিয়েই বিএনপির এমপিদের ২ দাবি

অবশেষে আজ সোমবার একাদশ জাতীয় সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন বিএনপি থেকে নির্বাচিত ৪ জন।

এরা হলেন-চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুন অর রশীদ, বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মো. মোশাররফ হোসেন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে নির্বাচিত উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া।

আজ ২৯ এপ্রিল সোমবার বিকেল ৫টা ৪০ মিনিটে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান। শপথের আগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত করেন তারা।

এদিকে শপথ নিয়েই দুটি দাবি জানিয়েছেন বিএনপির এমপিরা। দাবি দুটি হলো-বিএনপির কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং সংসদ ভেঙে দিয়ে নতুন করে জাতীয় নির্বাচন দেয়া।

এ সময় তারা বলেন, তারা দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছেন। তারা বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করে তার নির্দেশেই শপথ নিয়েছেন।

এর আগে দলের সিদ্ধান্ত লঙ্ঘন করে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) একাদশ সংসদের সদস্য হিসেবে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদ। এজন্য বিএনপি থেকে বহিস্কার করা হয় তাকে।

এর আগে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও মিত্ররা। মাত্র ৮টি আসন পায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচিত ৮ জনের মধ্যে ৬ জন বিএনপির আর দু’জন গণফোরামের। তবে নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট।

এদিকে গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির প্রতীক নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। সিলেট-২ আসন থেকে গণফোরামের প্রতীক নিয়ে নির্বাচিত মোকাব্বির খানও গত ২ এপ্রিল শপথ নেন।

এদিকে আগামী ৩০শে এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংসদ সদস্য পদ বাতিল হয়ে যাবে। তিনি বগুড়া-৬ আসন থেকে ধানের শীষ নিয়ে নির্বাচিত হয়েছেন।