শবে বরাত বিতর্ক রয়ে গেল, সমাধান ১৭ এপ্রিল

পবিত্র শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসানর জন্য ১০ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। কমিটি শবে বরাতের আগে তাদের সিদ্ধান্ত জানাবে। আগামী ১৭ এপ্রিলের মধ্যে এই সিদ্ধান্ত জানা যাবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ কথা জানান তিনি।

তিনি বলেন, শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রাট হয়েছে বলে দাবি করে মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠন। সংগঠনটির প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, চাঁদ দেখা কমিটিতে আলেম, আবহাওয়া অধিদফতরসহ সশ্লিষ্টরা রয়েছেন। সবার পরামর্শে চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত জানাবে। কিন্তু কিছু গোষ্ঠী এ সিদ্ধান্তের আপত্তি জানাচ্ছে। তাদের উদ্দেশ্য সৎ বলে বিবেচিত মনে হচ্ছে না। তারপরও বিভ্রান্তি দূর করতে ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটি ১৭ এপ্রিলের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।

মাওলানা আব্দুল মালেককে আহ্বায়ক করে গঠিত কমিটিতে রয়েছেন, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা রুহুল আমীন, মাওলানা মিজানুর রহমান, মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা দেলোয়ার, মুফতি ফয়জুল্লাহ, বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান ও মুফতি ইয়াহইয়া।

এর আগে গত ৬ এপ্রিল শনিবার সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আগামী ২১ এপ্রিল রাতে শবে বরাত পালনের সিদ্ধান্ত হয়। এদিন সারা দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা না যায়নি জানিয়ে সেদিন সভাশেষ করেন ধর্ম প্রতিমন্ত্রী।

সভা শেষে তিনি জানান, ১৪ শাবান রাত অর্থাৎ ২১ এপ্রিল রাতে শবে বরাত পালন করা হবে। তবে ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।