‘শিগগিরই আসছি’ লিখে বাংলাদেশে হামলার হুঁশিয়ারি দিল আইএস

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটপন্থি (আইএস) সম্প্রতি একটি টেলিগ্রাম চ্যানেল বাংলা ভাষায় লেখা একটি পোস্টার প্রকাশ করেছে। যাতে লেখা, ‘শিগগিরই আসছি’। ‘শিগগিরই আসছি’ লেখা পোস্টার প্রকাশ করা ফলে ভারতীয় গোয়েন্দারা সন্দেহ করছে যে বাংলাদেশ বা পশ্চিমবঙ্গে হামলা চালাতে পারে এই জঙ্গি সংগঠনটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া দেশটির গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, গোয়েন্দারা ওই পোস্টারের বিষয়টি খতিয়ে দেখছে। বৃহস্পতিবার রাতে ওই পোস্টার ইন্টারনেটে ছাড়া হয়। সেখানে বাংলায় লেখা ছিল-‘শিগগিরই আসছি, ইনশাল্লাহ…।’ ওই পোস্টারের ওপর আল মুরসালাত নামে একটি গ্রুপের লোগো ছিল। গত সপ্তাহে শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার কারণে এই পোস্টারটিকে সিরিয়াসভাবে নিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো।

প্রতিবেদন বলছে, বাংলাদেশে স্থানীয় জঙ্গি সংগঠন জামাতুল মুজাহেদীন (নব্য জেএমবি)-র মাধ্যমে আইএসের শক্তিশালী উপস্থিতি রয়েছে। তবে জেএমবির সদস্যরা প্রায় কলকাতা এবং পশ্চিমবঙ্গের অন্যান্য জায়গায় যাতায়াত করে এবং সেখান থেকে জঙ্গি সদস্য সংগ্রহ ও আস্তানা প্রতিষ্ঠা করে।

খবরে বলা হয়েছে, কলকাতা ও পশ্চিমবঙ্গের অন্যান্য অংশে জেএমবি আস্তানা গেড়েছে ও সদস্য সংগ্রহ করেছে। বছর তিনেক আগে স্থানীয় জেএমবি স্লিপার সেল পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পোস্টার লাগিয়ে যুবকদের তাদের সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আরিফুল ইসলাম নামে জেএমবির একজন জঙ্গিকে কলকাতার বাবুঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। ২০১৮ সালে বুদ্ধ গয়ায় যে বোমার বিস্ফোরণ হয়েছিল আরিফুল সেই হামলার সঙ্গে জড়িত ছিল।

কয়েকদিন আগে শ্রীলংকায় ইস্টার সানডের প্রার্থনায় একযোগ বোমা হামলা চালিয়ে ২৫৩ জনকে হত্যার দায় স্বীকার করেছে আইএস। শ্রীলংকায় হামলার সপ্তাহখানেকের মধ্যে বাংলা ভাষায় এ পোস্টার প্রচারে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।