হঠাৎ বিশ্বব্যাপী ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটস বন্ধ

বিশ্বব্যাপী জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটস অ্যাপ প্রযুক্তিগত সমস্যার কারণে বন্ধ হয়ে গেছে। ইউরোপ, এশিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় ফেসবুকসহ এসব মাধ্যম ব্যবহারে সমস্যার মুখোমুখি হচ্ছেন গ্রাহকেরা।

রবিবার (১৪ এপ্রিল) বিকাল থেকে বাংলাদেশের অনেক ব্যবহারকারী ফেসবুক ওয়েসবাইট ও অ্যাপ ব্যবহার করতে পারছেন না।

ফেসবুকের মালিকানাধীন বার্তা আদানপ্রদানের জনপ্রিয় হোয়াটসঅ্যাপে সমস্যা দেখা যাচ্ছে। সার্ভার সমস্যায় ফেসবুকে ঢুকতে অনেকের সমস্যা হচ্ছে বলে ব্রিটেনের এক্সপ্রেস ডটকোর এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সময় রোববার দুপুরের দিকে এশিয়ার দেশ মালয়েশিয়া, ইউরোপের কয়েকটি দেশের ব্যবহারকারী এবং যুক্তরাষ্ট্রের একটি অংশের ব্যবহারকারীরাও ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার কথা জানিয়েছেন। অনেকে টুইটারে এ নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট দিতে শুরু করলে বিষটি জানাজানি হয়।

বিকেলে পাঁচটার পর থেকে এ সমস্যার মুখোমুখি হওয়ার কথা জানাচ্ছেন বাংলাদেশের ব্যবহারকারীরাও। একবার ঢুকতে পারলেও কখনো কখনো পোস্ট দেয়া কিংবা কনটেন্ট আপলোড করতে গিয়ে বিপত্তিতে পড়তে হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, প্রযুক্তিগত সমস্যার কারণেই ফেসবুক ও হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রাম বন্ধ হয়ে গেছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বড় একটি অংশ ফেসবুকের নেটওয়ার্কজনিত সমস্যায় পড়েছে।