অবশেষে রাসেলকে নিয়ে কলকাতার হুশ ফিরলো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে প্রথম দিকে দারুণ ভাবে এগিয়ে যাচ্ছিলো কলকাতা নাইট রাইডার্স। শীর্ষ চারে ছিল তাদের বিচরণ। কিন্তু হঠাৎ করেই ছন্দ পতন। এতটাই যে তারা এখন গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় রয়েছে।

বেশ কিছু ম্যাচে কলকাতার হারের পর সমালোচনা হয়েছে। সমালোচনা হয়েছে দলটির অধিনায়ক ও ম্যানেজমেন্ট নিয়ে।

এর আগে একটি ম্যাচে আন্দ্রে রাসেল ২৫ বলে ৬৫ রানের টর্নেডো ইনিংস খেলেও ম্যাচ জেতাতে পারেনি দলকে। সেই ম্যাচেই দলটির তারকা উথাপ্পা ২০ বলে করেছিল ৯ রান। অথচ সে সময় যদি উথাপ্পাকে না নামিয়ে রাসেলকে নামানো হত তাহলেই ম্যাচের হিসাব পাল্টে যেতে পারত।

সেই ম্যাচের পর নিজেকে ব্যাটিং অর্ডারে আরও আগে নামানোর দাবী করেছিলেন রাসেল। কিন্তু কিসের কি? উল্টো পরের ম্যাচে তাকে নামানো হয় সাত নম্বরে। সেখানেও সমালোচনার শিকার হতে হয় কলকাতাকে। কেননা, রাসেলকে কেন এত পরে নামানো?

তবে কয়েকটা ম্যাচে টানা হারের পর অবশেষে বুদ্ধি খুললো কলকাতার। দলটির কোচ জ্যাক ক্যালিস জানিয়েছেন- এমন পরিস্থিতি আসলে রাসেল আগেই ব্যাটিং করতে নামবে।

আগের ম্যাচে রাসেলের আগে রিংকু সিং নেমেছিল। সেটা নিয়েও হয়েছিল সমালোচনা। তবে পরিস্থিতির কারণেই এই সিদ্ধান্ত ছিল বলেই দাবী করেছেন জ্যাক ক্যালিস। তিনি বলেন, সে এসেছিল ৮ ওভারের সময়ই। কিন্তু এত আগে আমরা রাসেলকে নামাতে চাইনি।

জ্যাক ক্যালিস বলেন, এটা আমাদের পরিকল্পনা নয় যে তাকে এত তারাতারি নামানো। কিন্তু যদি কখনো পরিস্থিতি আসে রাসেল বা অন্য কাউকে আগে ব্যাটিং করানোর জন্য, তাহলে আমরা ভিন্ন কিছু করতে পারি।