আগুন নেভাতে গিয়ে প্রাণ গেল ৩০ ফায়ার সার্ভিস কর্মী

ভয়াবহ দাবানল থামাতে গিয়ে প্রাণ গেল অন্তত ৩০ ফায়ার সার্ভিস কর্মীর। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশে এই ঘটনা ঘটেছে। এছাড়া ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তা করতে গিয়ে প্রাণ গেছে আরও তিন বেসামরিক নাগরিকের। আজ ১ এপ্রিল সোমবার চীন সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এদিকে দেশটির জরুরি ব্যবস্থাপনা ও সামরিক মন্ত্রণালয় বলছে, সিচুয়ান প্রদেশের পশ্চিমের পার্বত্য অঞ্চলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সমতল থেকে ৩ হাজার ৮০০ মিটার উঁচুতে শনিবার থেকে শুরু হওয়া এই আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সাত শতাধিক কর্মী মোতায়েন করা হয়।

কিন্তু রোববার হঠাৎ বাতাস উল্টো দিক থেকে প্রবাহিত হতে শুরু করে। ফলে আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের সাতাশ কর্মী-সহ ৩০ জনের প্রাণহানি ঘটে।

আর এই ৩০ জনের সঙ্গে রোববার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় স্থানীয় কর্তৃপক্ষের। তাদের খোঁজে চিকিৎসক ও মেডিক্যাল সামগ্রীসহ ওই এলাকায় দুটি সামরিক হেলিকপ্টার মোতায়েন করা হয়।

এদিকে চীনের রাজধানী বেইজিং-সহ বিভিন্ন অঞ্চলের বনে অগ্নিকাণ্ডের ঘটনা সামাল দিতে রীতিমতো লড়াই করছে দেশটির নিরাপত্তাবাহিনী। বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে প্রচণ্ড শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে বলে ধারণা করা হচ্ছে।