ইচ্ছে করলেই যাওয়া যাবে না সেন্টমার্টিন, এলো নতুন নিয়ম

এখন থেকে সেন্টমার্টিন যেতে হলে লাগবে অনলাইনে নিবন্ধন। অনলাইনে নিবন্ধন করে ছাড়পত্র পেলে যাওয়া যাবে সেন্টমার্টিন। দ্বীপের অস্তিত্ব রক্ষায় পরিবেশ সংরক্ষণে সেন্টমার্টিনে রাত্রিযাপনের ওপরও বিধি নিষেধ আরোপ করা হচ্ছে। নেয়া হচ্ছে আরও নতুন নতুন এ্যাকশন প্ল্যান।

এদিকে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে গতকাল ১৬ এপ্রিল মঙ্গলবার অনুষ্ঠিত ‘কক্সবাজারের পরিবেশ ব্যবস্থাপনা’ বিষয়ক সেমিনারে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমদ এসব কথা বলেন।

এ সময় সুলতান আহমদ বলেন, ‘এখন থেকে ইচ্ছা করলে যখন তখন সেন্টমার্টিন যাওয়া যাবে না। সেন্টমার্টিন ভ্রমণে ইচ্ছুকদের আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে। দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে দৈনিক ১২৫০ জন পর্যটক ভ্রমণে যেতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘সেন্টমার্টিন দেশের বড় সম্পদ। প্রকৃতি পরিবেশ সুরক্ষা করা সম্ভব না হলে অচিরেই সেন্টমার্টিনের পরিবেশ হবে ভয়াবহ।’

এ সময় সেমিনারে জানানো হয়, ইসিএ এলাকা হিসেবে বর্তমানে সেন্টমার্টিন, সোনাদিয়া ও সমুদ্র সৈকত এখন পরিবেশগত ঝুঁকিপূর্ণ। এ জন্য মাস্টার প্ল্যানের মাধ্যমে উন্নয়ন কাজ করতে হবে। ফিরিয়ে আনতে হবে আগের পরিবেশ। পরিকল্পনা ছাড়া স্থাপনা গড়ে ওঠায় দূষণের কবলে পড়েছে হোটেল মোটেল জোন।