ইতিহাস গড়ল লিওনেল মেসি

গতকাল শনিবার রাতে লেভান্তের বিপক্ষে জয় তুলে আগের রাতে শিরোপা উল্লাস করেছে ফুটবল ক্লাব বার্সেলোনা। স্প্যানিশ লীগে এটা বার্সেলোনার ২৬তম শিরোপা।

কিন্তু এর মধ্যেই অনন্য কীর্তি গড়েছেন অধিনায়ক লিওনেল মেসি। ক্যারিয়ারে এটা তার দশম লা লিগা শিরোপা। কাতালান ক্লাবের ইতিহাস গড়তে পেছনে ফেলেছেন সাবেক সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তাকে।

এদিকে মৌসুমের মাঝ পথেই দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে পয়েন্টের পার্থক্যটা বেশ বড় করে ফেলে বার্সেলোনা। তাই শিরোপা প্রায় নিশ্চিত ছিল অনেক আগেই। আগের রাতে খাতায় কলমে নিজেদের করে নেন।

এদিকে ঘরের মাঠে লেভান্তে ১-০ গোলে হারিয়ে শিরোপা উল্লাস করে দলটি। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে জয় সূচক একমাত্র গোলটি করেন দলের সেরা তারকা মেসি। তাতেই ক্লাবের হয়ে ইতিহাস গড়েন পাঁচ বারের ব্যলন ডি’ অর জয়ী এ তারকা।

এতো দিন ইনিয়েস্তার সমান নয়টি করে লা লিগা শিরোপা জিতেছিলেন মেসি। আগের রাতেই সতীর্থকে টপকে যান। তবে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ শিরোপা জেতার স্বাদ পেলেও লালিগায় তার চেয়ে বেশি শিরোপা জিতেছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড পাকো গেন্তো।

এর আগে ১৯৫০ ও ১৯৬০ দশকের এ খেলোয়াড় লা লিগা শিরোপা জিতেছেন মোট ১২ বার। এছাড়া মেসির সমান ১০টি শিরোপা পিররি নামে খ্যাত সাবেক রিয়াল তারকা হোসে মার্টিনেজ সানচেজ।

এদিকে চলতি লীগে মেসি গোল দিয়েছেন ৩৪টি। যা ইউরোপের শীর্ষ পাঁচ লীগে সর্বোচ্চ। তবে এবারের লীগে নিজের ৩৪টি গোলের মধ্যে ২৪টি গোলই করেছেন বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নেমে। যা একবিংশ শতাব্দীতে সর্বোচ্চ।