ইতিহাস গড়ে সেমিফাইনালে টটেনহাম

উয়েফা চ্যাম্পিয়নস লিগের হাইভোল্টেজ ম্যাচে মাঠে নেমেছিল ম্যানসিটি এবং টটেনহাম। ম্যানসিটির মাঠে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচটির আগে টটেনহামের মাঠে অনুষ্ঠিত প্রথম লেগে টটেনহাম জিতেছিল ১-০ গোলে।

প্রথম লেগে হেরে যাওয়ায় দ্বিতীয় লেগে জয়ের কোন বিকল্প ছিল না ম্যানসিটির সামনে। আর এমন ম্যাচের চতুর্থ মিনিটেই রাহিম স্টার্লিংয়ের দুর্দান্ত এক গোলে ম্যাচে এগিয়ে যায ম্যানসিটি।

কিন্তু এরপরই ম্যানসিটির উপর ভুতুরে আক্রমন করে টটেনহাম। ৩ মিনিটের ব্যবধানে দুই গোল দিয়ে ম্যাচে উল্টো ২-১ গোলে এগিয়ে যায় টটেনহাম।

সপ্তম মিনিটে হুয়ান মিং সনের জোরালো শট এডারসনকে ফাকি দিয়ে বল যায় ম্যানসিটির জালে। বলটি পা দিয়ে প্রায় থামিয়ে ফেলেছিলেন এডারসন। কিন্তু শেষ রক্ষা হয়নি।

এর তিন মিনিট পর ফের গোল পান এই টটেনহাম তারকা। এবার ক্রিশ্চিয়ান এরিকশনের পাস থেকে কোনাকুনি শটে এডারসনকে পরাস্ত করেন তিনি।

মুহুর্তেই দুই গোল হজম করা ম্যানসিটি সমতায় ফেরে এক মিনিট পরই। অ্যাগুয়েরুর পাস থেকে বল পেয়ে বার্নার্ডো সিলভা শট নেন। সেই শট টটেনহাম গোলকিপারের পায়ে লেগে চলে যায় জালে।

ম্যাচের মাত্র ১১ মিনিটেই খেলার স্কোরলাইন হয় ২-২। এবার ফের এগিয়ে যায় ম্যানসিটি। সেটাও ম্যাচের মাত্র ২১ মিনিটের সময়ই। কেভিন ডি ব্রুইনের বাম প্রান্ত থেকে বাড়ানো বলে বল টটেনহামের জালে পাঠান রাহিম স্টার্লিং। বিরতি পর্যন্ত ম্যাচের ফলাফল ছিল ম্যানসিটি ৩-২ টটেনহাম।

বিরতির পর ম্যাচের ৫৯ মিনিটে ফের গোল করে অ্যাগুয়েরু। কেভিন ডি ব্রুইনের পাস থেকে ডিবক্সের ভেতর থেকে বুলেট গতির শটে টটেনহাম গোলকিপারকে পরাস্ত করেন এই আর্জেন্টাইন তারকা।

খেলার ফলাফল শেষ পর্যন্ত ৪-২ ধরে রাখলে ম্যাচের শেষ হাসিটা হাসতে পারত ম্যানসিটি। কিন্তু সেটা পারেনি তারা। ম্যাচের ৭৩ মিনিটে টটেনহামের ফার্নান্দো লড়েন্তে গোল করে ম্যানসিটির হাসি কেড়ে নেয়।

ম্যাচের নাটক অবশ্য তখনো বাকি ছিল। ম্যানসিটির ইংলিশ তারকা রাহিম স্টার্লিং নিজের তৃতীয় গোলটিও করেন। এই গোলের পর ম্যানসিটির সবাই যখন সেলিব্রেশনে ব্যস্ত তখন গোল চেক করছেন রেফারি। আর সেখানেই চেক করে তিনি গোলটি বাতিল করেন অফসাইডের কারণে।

ফলে ম্যাচটি শেষ হয় ৪-৩ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে গোল ব্যবধান সমান হলেও প্রতিপক্ষের মাঠে গোল করার সুবিধা নিয়ে সেমিফাইনালে উঠে টটেনহাম।

টটেনহাম তাদের ইতিহাসে এই প্রথমবারের মত চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল নিশ্চিত করল।