উদ্বোধনের দু’দিনের মাথায় চুরমার বনলতা এক্সপ্রেস!

মাত্র দুই দিন আগে উদ্বোধন হয়েছে যাত্রায় বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনটি। যেটি মাত্র ৫ ঘণ্টায় রাজশাহী থেকে ঢাকায় এসে পৌঁছায়। আকাশপথের বাইরে যেকোনো মাধ্যমে এটিই এখন রাজশাহী ও ঢাকার মধ্যে চলাচলের দ্রুততম মাধ্যম। গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর পৌনে ১২টায় ট্রেনটি রাজশাহী থেকে যাত্রা শুরু করে। বিকেল সাড়ে ৪টায় এটি কমলাপুর স্টেশনে পৌঁছায়।

কিন্তু কী অবাক হ ওয়ার বিষয় এদেশে এমন অদ্ভুত কিছু মানুষ বাস করে যারা নিজ দেশের সম্পদের ক্ষতি করে তারা পাশবিক আনন্দ পায়। দুদিন হয়নি যাত্রা শুরু করেছে ঢাকা-রাজশাহী রুটে প্রথম বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’। মাত্র দুই দিনের মাথায় ঝকঝকে নতুন এই ট্রেনটিতে ঢিল ছোড়ার উৎসবে মেতে উঠেছে এক শ্রেণীর মানুষ। তাদের ঢিলের আঘাতে চুরমার হয়ে গেছে বনলতার ডিজিটাল ডিসপ্লে বোর্ড। চিড় ধরেছে জানালার কাঁচে। কিছুদিন আগেই ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত নতুন সব সুবিধাযুক্ত ট্রেনের কোচগুলো দেশে এসেছে। ব্রডগেজ কোচগুলোর বাইরে এবং ভেতরে আছে ডিজিটাল নেমপ্লেট।

আজ রেলওয়ের গ্রুপে পোস্ট করা কিছু ছবিতে দেখা যায়, চলতি পথে ঢিলের আঘাতে সেগুলো ভেঙে নষ্ট হয়ে গেছে। শুধু বনলতা নয়; ঢিলের আঘাতে গত কয়েক বছরে আমদানি করা নতুন কোচগুলোর অবস্থাও শোচনীয় হয়ে উঠেছে। চলন্ত ট্রেনে ঢিল ছোড়া মারাত্মক অপরাধ।

কিন্তু কী আশ্চর্য, বছরের পর বছর প্রতিদিন দেশের বিভিন্ন ট্রেনে এই ঢিল ছোড়ার ঘটনা ঘটছে। যে কারণে এসি বগির যাত্রীরা ঢিলের আঘাত থেকে বেঁচে গেলেও ননএসির যাত্রীরা প্রতিদিন আহত হচ্ছেন। যাদের মধ্যে শিশুও রয়েছে।

তবে এ সমস্যার সমাধানে এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারেনি বাংলাদেশ রেলওয়ে। এখন মানুষের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ করাও জরুরি হয়ে পড়েছে।