এক মাসের ব্যবধানে প্রথমবারের মত পদ্মা সেতুতে বসেছে দ্বিতীয় স্প্যান

পুরোদমে এগিয়ে চলছে পদ্মা সেতু নির্মাণের কাজ। সেতুতে একটি একটি করে স্প্যান বসানোর মধ্য দিয়ে কার্যত দৃশ্যমান হচ্ছে সেতুর কাজ। নদীর বুকে যতই দীর্ঘায়িত দৃশ্যমান হচ্ছে সেতু ততই উচ্ছ্বাসিত হয়ে উঠছে দক্ষিণ জনপদের মানুষ।

দক্ষিণ পাড়ের মানুষের অধরা স্বপ্ন ক্রমেই বাস্তবে রূপ নিচ্ছে। যে কারণে দীর্ঘ বঞ্চনার শিকার দক্ষিণাঞ্চলের মানুষ বেজায় খুশি।

এদিকে এক মাসের ব্যবধানে প্রথমবারের মতো পদ্মা সেতুতে বসেছে দ্বিতীয় স্প্যান। আজ ২৩ এপ্রিল মঙ্গলবার সকালে জাজিরা প্রান্তে বসানো হয়েছে একাদশ স্প্যান। এরই মধ্য দিয়ে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর ১ হাজার ৬৫০ মিটার।

এর আগে চলতি মাসের ১০ তারিখে দশম স্প্যানটি মাওয়া প্রান্তে বসানো হয়েছে। তবে জাজিরা প্রান্ত দিয়েই শুরু হয় পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ।

নদীর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যানটি বসার পর ধীরে ধীরে এখানে বসানো হয় আরও সাতটি স্প্যান। মাঝে মাওয়া প্রান্তে একটি স্প্যানকে সাময়িক এবং একটি স্প্যানকে স্থায়ীভাবে বসানোর পর আবার ফিরে আসা হয় জাজিরায়।

এর আগে পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ‘যতই সময় যাচ্ছে মানুষ আশাবাদী হচ্ছে এটাই আমাদের পাওয়া। মানুষ আগে যে বিশ্বাস পাচ্ছিল না, সেটা এখন পাচ্ছে।’

কিন্তু জাজিরায় স্প্যানটি নির্ধারিত পিলারের কাছে নিয়ে যেতে ৫ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

তিনি আরও জানান, এর আগে ৩৫ ও ৩৪ নম্বর পিলারের ওপর স্প্যান বসানো হয়েছে। এবারের স্প্যানটি ৩৪ ও ৩৩ নম্বর পিলারের সঙ্গে জোড়া লাগিয়ে বসানো হয়েছে।

স্প্যানটির দৈর্ঘ্য ১৫০ মিটার আর ওজন ৩ হাজার ১৪০ টন। ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ক্রেন তিয়ান-ই স্প্যানটি বহন করে আনে।