দেশের ১০টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

আজ থেকে দেশের ১০টি শিক্ষা বোর্ডে একযোগে শুরু হয়েছে ২০১৯ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এবার দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থীর পরীক্ষার আসনে বসার কথা রয়েছে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন।

সোমবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়েছে চলবে বেলা ১টা পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। আর পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৮৮ হাজার ৪৫১ জন। এবার দেশের বাইরের ৮টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছেন ২৭৫জন।

এবার শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য বাড়তি ২০ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে এবং অটিজমসহ বিশেষ বিবেচনার দাবি রাখে, এমন শিক্ষার্থীদের ৩০ মিনিট বাড়তি সময় দেওয়া যাবে। ১ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

পরীক্ষাকে কেন্দ্র করে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে এবং প্রশ্নপত্র ফাঁস রোধে ১ এপ্রিল থেকে পরিক্ষা শেষ হওয়া পর্যন্ত নির্দেশনা থাকবে।