পাটকল শ্রমিকদের ধর্মঘট, রেল যোগাযোগ বিচ্ছিন্ন

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে শ্রমিকেদর টানা ৯৬ ঘণ্টার ধর্মঘট সোমবার সকাল ৬টা থেকে শুরু হয়েছে। বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ এ কর্মসূচি আহ্বান করেছে। শ্রমিকরা টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ এবং সমাবেশ করছেন। এ অবরোধ চলবে দুপুর ১২টা পর্যন্ত।

সোমবার (১৫ এপ্রিল) সকাল ৮টায় নগরীর নতুন রাস্তা মোড়ে খুলনা-যশোর মহাসড়ক এবং রেলপথ অবরোধ করেন শ্রমিকরা।

এদিকে, পাটকল শ্রমিকদের ধর্মঘটের কারণে যানবাহন চলাচল বন্ধ হয়েছে গেছে। সারাদেশের সাথে এখন রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে খুলনার। যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বিষয়টি নিয়ে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ খুলনা-যশোর আঞ্চলিক কমিটির আহবায়ক মো. মুরাদ হোসেন বলেন, খুলনার প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকদের ৬ থেকে ১০ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এর ফলে

তিনি বলেন, শ্রমিকরা পরিবারের সদস্যদেরকে নিয়ে অনাহারে দিন কাটাচ্ছেন। এছাড়া বিজেএমসি মজুরি কমিশন বাস্তবায়নের উদ্যোগ নিলেও কবে থেকে কার্যকর হবে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। সে কারণে তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের আহ্বায়ক মো. সোহরাব হোসেন বলেন, শ্রমিকরা কাজ করে ন্যায্য মজুরি চায়। কিন্তু মিল কর্তৃপক্ষ সময়মতো মজুরি দিচ্ছে না। সরকারি চাকরিজীবীদের দফায় দফায় বেতন বাড়লেও শ্রমিকদের মজুরি বাড়েনি।