পীরগঞ্জের যানবাহনে ক্ষতিকারক সাদা এলইডি বাতি-চলাফেরায় সমস্যা

সবুজ আহম্মেদ, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ভ্যান ওঅটো চার্জার গাড়িতে ক্ষতিকারক এলইডি বাতি বন্ধের অভিযোগে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবরে আবেদন করেছেন মহিদুল ইসলাম নামে এক সংবাদকর্মী। মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে অভিযোগ দাখিল করেন তিনি।

দরখাস্ত সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরেপীরগঞ্জ পৌর শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলে চার্জার ভ্যান, অটো চার্জার,অটো রিক্সার সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় অরজিনাল লাইট ফেলে দিয়ে এখন এলইডি সাদা বাতি সংযোজন করা হচ্ছে এসব গাড়িতে। বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলায় এ ক্ষতিকারক এলইডি সাদা বাতির বিরুদ্ধে প্রশাসন অভিযান চালালেও পীরগঞ্জে নেই কোন উদ্যোগ।

স্থানীয়রা জানায়, নিম্ন মানের এলইডি বাতিগুলো মানুষের চোখের জন্য মারাত্বক ক্ষতিকর। এর আলো চোখে এমন ভাবে ছড়িয়ে পড়ে যে, অপর প্রান্ত থেকে পাশ কাটানো পরিবহন চালক কিছুক্ষন এ আলো ছাড়া অন্য কিছুই দেখতে পায়না। যার কারনে ছোট ছোট দূর্ঘটনা লেগেই থাকছে। যেহেতু সকল গাড়ির কাচঁ ফাইবার মিশ্রিত এলইডি সাদা বাতির আলো গাড়ির কাচেঁ এবং হেলমেডের ফাইবার গ্লাসে আকস্মিক উজ্জ্বল কিরণ ঘটায়। যারফলে অনেক সময় গাড়ি বা মোটরসাইকেলের চালককে খনিকের জন্য অন্ধত্বকরে অবস্থায় রাস্তায় দাড়িয়ে থাকতে দেখা যায়।

চোখের দৃষ্টির জন্য মারাত্বক ক্ষতিকর এলইডি সাদা বাতি মানুষের চক্ষু পেশিগুলোকে কিছুক্ষনের জন্য অবশকরে ফেলে। সূর্যের দিকে তাকালে চোখ যেমন ক্ষনিকের জন্য দৃষ্টিহীন হয়ে যায়। নিম্ন মানের এসব এলইডি সাদা বাতি মানবদৃষ্টিতে ঠিক সে ধরনের প্রতিক্রিয়া ঘটায়। এলইডি বাতির কারনে ক্ষনিকের জন্য মানব দৃষ্টি অন্ধহয়ে যায়। যা একটি বড় দূর্ঘটনার জন্য এ ক্ষনিকের মহুর্তই যথেষ্ট।

অপরদিকে এলইডি বাতি ব্যবহারকারী যানবাহনকে পাস কাটাতে অনেক সময়বড় বড় বাস ট্রাকের চালকরাও সমস্যায় পড়েছে বলে একাধিক ড্রাইভার জানান। এতে বড় বড় দূর্ঘটনাও ঘটছে।

এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এ ডাব্লিউ এম রায়হান শাহ্ বলেন, আবেদন পেয়েছি থানায় কাগজ পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।