পুলিশ-শ্রমিক সংঘর্ষ, ৪ পুলিশসহ আহত ৯

খুলনায় পাটকল শ্রমিকদের ডাকা ধর্মঘট কর্মসূচি অব্যাহত রয়েছে। ৯ দফা দাবিতে ডাকা ৭২ ঘন্টার এ কর্মসূচির তৃতীয়দিনে আজও সকাল ৮টা থেকে চার ঘন্টার রাজপথ- রেলপথ অবরোধ কর্মসূচি পালন করছেন খুলনা ও যশোরের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা। গত মঙ্গলবার সকাল ৬টা থেকে এ অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে টানা ৭২ ঘণ্টার এই শ্রমিক ধর্মঘট শুরু হয়।

খুলনায় পাটকল শ্রমিকদের অবরোধ চলাকালে আজ (৪ এপ্রিল) বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে দৌলতপুর পুলিশ ফাঁড়ির কাছে শ্রমিক-পুলিশ সংঘর্ষ হয়েছে। এতে চার পুলিশ ও পাঁচ শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে।

এ ব্যাপারে কেএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার মনিরুজ্জামান মিঠু বলেন, ‘হঠাৎ করেই শ্রমিক-পুলিশ উত্তজনার পর শ্রমিকরা দৌলতপুর পুলিশ ফাঁড়িতে হামলা করে। ফাঁড়িতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। হামলার কারণ জানার চেষ্টা চলছে।’

এদিকে শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, ‘ভুল বোঝাবুঝি থেকে পুলিশের সঙ্গে বিচ্ছিন্ন একটি ঘটনা ঘটেছে। যা নিয়ন্ত্রণ করা হয়েছে। এ ঘটনায় পাঁচ শ্রমিক আহত হয়েছে। শ্রমিক আন্দোলন অব্যাহত রয়েছে।’

এর আগে গত মঙ্গলবার (২ এপ্রিল) ভোর ৬টা থেকে এ অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে টানা ৭২ ঘণ্টার শ্রমিক ধর্মঘট শুরু হয়। যা শুক্রবার (৫ এপ্রিল) ভোর ৬টা পর্যন্ত চলবে। পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধসহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে গত মঙ্গলবার থেকে পাটকল শ্রমিক লীগ, সিবিএ–নন সিবিএ ঐক্য পরিষদ ৭২ ঘণ্টা ধর্মঘট, রাজপথ-রেলপথ অবরোধসহ চার দিনের কর্মসূচি পালন করছেন।