ফুটবলবিশ্বে তাক লাগিয়ে হিজাব পরে রেফারির দায়িত্বে নারী

সোশ্যাল মিডিয়াসহ ফুটবলবিশ্বে তাক লাগিয়ে দিয়েছেন ইংল্যান্ডের নারী রেফারি। হিজাব পরে ফুটবল খেলা পরিচালনা করছেন এই রেফারি জাওয়াহের রুবেল নামে এই রেফারি গত বছরের এপ্রিল মাস থেকেই আলোচিত। হিজাব পরার কারণে তিনি আলোচিত ও জনপ্রিয় হয়ে উঠেছেন।

তিনি প্রথমত একজন নারী। দ্বিতীয় একজন কৃষাঙ্গ শরণার্থী। অতঃপর একজন মুসলিম। যাকে ব্রিটেনের ফুটবল জগতে একজন বিস্ময়কর মানুষ হিসেবে দেখা হয়। হিজাবের আড়ালে বেশ কয়েকটি পরিচয় রয়েছে তার। ফুটবলকে প্রচণ্ডরকম ভালোবাসেন এই জাওয়াহের রুবেল। স্বপ্ন ছিল মাঠে গিয়ে খেলা পরিচালনা করার।

সেই স্বপ্নপূরণে সফল তিনি। যুদ্ধকবলিত দরিদ্র দেশ সোমালিয়ার অধিবাসী হয়ে ইংল্যান্ডে এসে একজন সফল রেফারি হওয়া অকল্পনীয়। তার অসাধারণ যোগ্যতার রেফারি হিসাবে আখ্যা দিয়েছে ব্রিটেনের জনপ্রিয় সংবাদ মাধ্যমগুলো।

এ বিষয়ে হিজাব পরা সম্পর্কে জাওয়াহের বলেন, আমার ধর্ম আমার অস্তিত্বের অংশ এবং আমি এটাকে ভালবাসি।

তিনি বলেন, আমি নারীদের সম্পর্কে ভুল ধারণাগুলো দূর করার জন্য এখানে এসেছি। মেয়েরা ফুটবল খেলতে পারে। আবার ধর্মকে পরিপূর্ণভাবে পালন করতে পারে সেটাই জানিয়েছি আমি। আমি ধর্ম পালন করা পছন্দ করি।

জাওয়াহের রুবেল সম্পর্কে যুক্তরাজ্যের অনলাইন সংবাদ মাধ্যম টেলিগ্রাফ জানায়, ২০০৪ সালে গৃহযুদ্ধকবলিত দেশ সোমালিয়ার মোগাদিসু থেকে পিতামাতা ও ৮ ভাইয়ের সঙ্গে পালিয়ে চলে আসেন ইংল্যান্ডে। ইংল্যান্ড এসে তিনি ওয়েম্বলি স্টেডিয়ামের কাছে থাকতেন। আর সেখানে ফুটবল খেলা দেখতে দেখতেই রেফারি হওয়ার স্বপ্ন তৈরি হয় তার।