বাংলাদেশে জি চ্যানেল বন্ধে ভারতীয় মিডিয়ার প্রতিক্রিয়া

অবশেষে বাংলাদেশে বন্ধ করে দেয়া হয়েছে ভারতের জনপ্রিয় বাংলা চ্যানেল জি বাংলা। একইসাথে জি নেওয়ার্কের জি সিনেমা, জি বাংলা সিনেমা ও জি টিভিও বন্ধ করে দেওয়া হয়েছে। আর এই খবর ভারতের বেশ কয়েকটি গণমাধ্যমে প্রতিক্রিয়াসহ পরিবেশন করা হয়েছে।

এদিকে ভারতের এই সময় ডটকম এই খবরের শিরোনাম করেছেঃ- ‘ওপার বাংলায় অন্ধকার, টিভি থেকে উধাও এপারের জনপ্রিয় চ্যানেল!’

এই সময়ের প্রতিবেদনে বলা হয়, নোবেলের গান আর শুনতে পাবেন না বাংলাদেশি দর্শকরা! দেখতে পাবেন না কোনও সান্ধ্য সিরিয়ালও। কারণ ZEE বাংলা, ZEE সিনেমা সহ ভারতের ZEE নেটওয়ার্কের সমস্ত চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ করা হয়েছে। এমনকি সমস্ত ভারতীয় চ্যানেল দেখানোই বাংলাদেশে বন্ধ হয়ে যেতে পারে আশঙ্কা দেখা দিয়েছে।

বাংলাদেশের তথ্য মন্ত্রক থেকে এই সংক্রান্ত এক নির্দেশ পাওয়ার পরই চ্যানেলগুলো বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন কেবল অপারেটর প্রতিষ্ঠানগুলি। যদিও বাংলাদেশের তথ্য মন্ত্রক এমন নির্দেশ দেওয়ার কথা অস্বীকার করেছে।

তবে জানা গিয়েছে, সোমবার তথ্য মন্ত্রকের পক্ষ থেকে এই বিষয়ে দুই পরিবেশক সংস্থা ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড এবং জাদু ভিশন লিমিটেডকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার পরই জাদু ভিশন ZEE নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়।

যদিও বাংলাদেশের তথ্য মন্ত্রক বলছে, মন্ত্রক চ্যানেলগুলি বন্ধ করতে বলেনি। কেবল অপারেটরদের কাছে শুধু জানতে চাওয়া হয়েছে, এইসব চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কি না!

বাংলাদেশ কেবল অপারেটর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, মূলত নেটওয়ার্কের সঙ্গে বিজ্ঞাপন সংক্রান্ত সমস্যার কারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কারণে ZEE-এর সমস্ত চ্যানেলের পাশাপাশি বাংলাদেশে বন্ধ হয়ে যেতে পারে সমস্ত ভারতীয় চ্যানেল।

তাছাড়া টিডিএন বাংলার অনলাইন পোর্টালে এই খবরের শিরোনাম করা হয়েছেঃ- ‘বাংলাদেশে বন্ধ করে দেওয়া হল জি নেটওয়ার্কের চ্যানেল গুলি, বন্ধ হতে পারে ভারতের সব চ্যানেল’

টিডিএন এর প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বন্ধ করে দেওয়া হল জি নেটওয়ার্কের চ্যানেল গুলি, বন্ধ হতে পারে ভারতের সব চ্যানেল। বন্ধ করা হল জি নেটওয়ার্কের জি বাংলা, জি সিনেমা, জি বাংলা সিনেমা ও জিটিভির সম্প্রচার ৷

জানা গিয়েছে, শুধু এই সব চ্যানেল নয়, বাংলাদেশে বন্ধ হতে পারে ভারতের সমস্ত চ্যানেল ৷ বাংলাদেশের তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে উপসচিব আবদুর রাজ্জাক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তথ্য মন্ত্রকের নির্দেশেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে ৷

অন্যদিকে, বাংলাদেশ কেবল অপারেটর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মূলত নেটওয়ার্কের সঙ্গে বিজ্ঞাপন সংক্রান্ত সমস্যার কারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে ৷ এই কারণেই গোটা বাংলাদেশ জুড়ে বন্ধ করা হয়েছে জি নেটওয়ার্কের সমস্ত চ্যানেল ৷

এদিকে টেক গাপ শিরোনাম করেছেঃ- ‘বাংলাদেশে বন্ধ হতে পারে ভারতের সব চ্যানেল, আজ থেকে বন্ধ Zee Bangla’

টেক গাপের প্রতিবেদনে বলা হয়, আজ থেকে বাংলাদেশে চলবে না জি নেটওয়ার্কের কোনো চ্যানেল।আজ্ঞে হ্যাঁ, জি বাংলা থেকে শুরু করে, জি সিনেমা, জি বাংলা সিনেমা ও জিটিভির সম্প্রচার অনিদিষ্টকালের জন্য বাংলাদেশে বন্ধ করা হলো। রিপোর্ট অনুযায়ী শুধু জি নেটওয়ার্ক নয় ,ভারতের সমস্ত চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ করা হতে পারে।

কি কারণে বন্ধ করা হলো সে বিষয়ে সঠিক কিছু না জানাতে চাইলেও বাংলাদেশের তথ্য-সম্প্রচার মন্ত্রকের উপসচিব আব্দুর রাজ্জাক জানিয়েছেন, তথ্য মন্ত্রকের নির্দেশে জি নেটওয়ার্কের সমস্ত সম্প্রচার বন্ধ করা হয়েছে।

তবে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশ কেবল অপারেটর অ্যাসোসিয়েশান থেকে বলা হয়েছে, নির্দিষ্ট নেটওয়ার্কটির সঙ্গে বিজ্ঞাপন দাতাদের সমস্যাই বাংলাদেশে জি নেটওয়ার্কের সমস্ত চ্যানেল বন্ধ হওয়ার কারণ।