বাংলায় আইএস এর ‘হুমকি’, অনুসন্ধানে ভয়ংকর তথ্য

সম্প্রতি শ্রীলঙ্কার রাজধানীতে জঙ্গিহানায় বিপুল প্রাণহানির আবহের মাঝে আজ শনিবার সকাল থেকেই একটি খবর আন্তর্জাতিক মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। সেটি হলো, বাংলা ভাষায় ‘হুমকি’ দিয়েছে ইসলামী জঙ্গিদল আইএস।

এ ব্যাপারে ভারতের টাইমস অব ইন্ডিয়া প্রথম এই খবরটি প্রকাশ করে কোনো ছবি ছাড়া। এরপর খবর ছড়িয়ে পড়লে আশংকা করা হয়, পশ্চিমবঙ্গ আর বাংলাদেশে হয়তো আইএসের সম্ভাব্য নিশানা হতে যাচ্ছে।

এদিকে বিষয়টি নিয়ে বেশ শংকাও তৈরি হয়েছে মানুষের মাঝে।

কিন্তু বিষয়টি নিয়ে নেটিজেনদের সচেতন একটি অংশ দ্বিমত প্রকাশ করে। জঙ্গিদল আইএসের একটি অনুবাদ বিভাগ হল আল মুরসালাত। এতে বাংলা বিভাগও আছে। সংগঠনটি বাংলায় একটি জিহাদি গান প্রকাশের পরিকল্পনা করছে।

যে কারণে তারা গোপন টেলিগ্রাম চ্যানেলে বাংলায় বিজ্ঞাপন দিয়েছে ‘শীঘ্রই আসছে ইনশাআল্লাহ…’। ব্লগার তাসনিম খলিল, আরিফ জেবতিক, পিনাকী ভট্টাচার্যরা বিষয়টি সোশ্যাল সাইটে পোস্ট করেছেন।

এদিকে গণমাধ্যমের অনুসন্ধানে নেটিজেনদের দাবির যৌক্তিকতা খুঁজে পাওয়া গেছে। দুনিয়াব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ডের খবর প্রকাশ করা ‘সাইট ইন্টেলিজেন্স’ কিংবা ‘কাউন্টার টেররিজম ডট কম’ এর মতো ওয়েবসাইট তন্ন তন্ন করে খুঁজেও এমন কোনো হুমকির সংবাদ পাওয়া যায়নি।

আসলে ‘টেলিগ্রাম’ নামক একটা অ্যাপের মাধ্যমে সাধারণত যোগাযোগ এবং সদস্য সংগ্রহের কাজ করে থাকে আইএস জঙ্গিরা। সেই ‘টেলিগ্রাম’ অ্যাপেই ছড়ানো হয়েছে এই ছবিগুল।

এদিকে হুমকির অনুসন্ধান করতে গিয়ে পাওয়া গেছে আরেকটি ভয়ংকর তথ্য। একের পর এক জিহাদী ওয়েসবসাইট এবং সোশ্যাল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষিতে ছদ্মনাম ‘নাসের’ ব্যবহার করে টেলিগ্রাম অ্যাপে প্রচার চালিয়ে যাচ্ছে আইএস জঙ্গিরা।

বিশ্বের বিভিন্ন ভাষায় একই ছদ্মনাম ব্যবহার করে অসংখ্য অ্যাকাউন্ট খোলা হয়েছে। এসব ভাষার মধ্যে আছে বাংলাও! এছাড়া আছে আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, টার্কিশ, ইন্দোনেশিয়ান, বসনিয়ান, রাশিয়ান, কুর্দি, উইঘুর এবং উর্দু ভাষায় ‘নাসের’ নামের ওই অ্যাকাউন্ট।

এদিকে শংকার বিষয় হল, বাংলা ভাষাভাষীদের জন্য অ্যাকাউন্টটিতে ১৩০০ সাবস্ক্রাইবার আছে! তার মানে, এতজন বাঙালি টেলিগ্রামের মাধ্যমে আইএসের সঙ্গে যোগাযোগ রাখছে। তবে দুই বাংলার কোন অঞ্চলে এসব সাবস্ক্রাইবার বেশি, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

সবচেয়ে বেশি ১২ হাজার সাবস্ক্রাইবার আরবি ভাষাভাষী এবং সবচেয়ে কম কুর্দিস্তানিরা, তাদের সংখ্যা মাত্র ১০০ জন। উর্দু ভাষার অ্যাকাউন্টটি সদ্য খোলা হয়েছে, যে কারণে এখনও কোন সাবস্ক্রাইবার জোটেনি।

এদিকে আইএসের এই গান প্রকাশের বিষয়ে দুটি স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। যার একটিতে দেখা যাচ্ছে, ‘আমাদের কালো পতাকা’ নামের সেই ভিডিও গানটি আল মুরসালাত মিডিয়া কর্তৃক বাংলায় অনুবাদ করা হয়েছে। যা শীঘ্রই প্রকাশ করা হবে।

এদিকে বিষয়টি এরকম হলেও কিন্তু শংকা কমে যাচ্ছে না। কারণ, আইএসের বাংলা গান প্রকাশের উদ্দেশ্যেই কিন্তু এ অঞ্চলের মানুষদের জঙ্গি কার্যকলাপে উদ্বুগ্ধ করা। আজ তারা হামলার হুমকি না দিলেও তাদের পরিকল্পনা যে সুদূরপ্রসারী তাতে কোনো সন্দেহ নেই।