বিশ্বকাপে ও হবে বাংলাদেশের ‘তুরুপের তাস’: মোহাম্মদ ওয়াসিম

আগামী ৩০ মে থেকে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর। এবারের আসর নিয়ে দ্বিতীয়বারের মতো ক্রিকেট বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দিবেন মাশরাফি। বিশ্বকাপ ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে শেষ দিনের মতো অনুশীলন করেছে বাংলাদেশ। আর এই বিশ্বকাপে একজন ক্রিকেটাকে ‘তুরুপের তাস’ বলে মনে করছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ওয়াসিম।

ক্রিকেটের সর্বোচ্চ এই আসরে বাংলাদেশের পেস আক্রমণে নেতৃত্ব দেবেন মোস্তাফিজুর রহমান। মোহাম্মদ ওয়াসিমের মতে, প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া বাঁহাতি এই পেসার টাইগারদের ম্যাচ জেতাতে বড় ভূমিকা রাখবে।

তিনি বলেন, বাংলাদেশ দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। বিগত সময়ে দলটিতে মানসম্মত পেসার দেখা যায়নি। তবে সাম্প্রতিক সময়ে তরুণ পেসার মোস্তাফিজুর রহমান বিশ্বজুড়ে অনেক নাম করেছে। আন্তর্জাতিক কিংবা ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট সব জায়গায়ই দুর্দান্ত পারফর্ম্যান্স করেছে। লাল-সবুজ জার্সিধারীদের অনেক ম্যাচ জিতিয়েছে।

ওয়াসিম বলেন, মোস্তাফিজের বোলিংয়ের প্রধান শক্তি বৈচিত্র্য। তার স্লোয়ার বলগুলো মর্ডান ক্রিকেটের অন্যতম সেরা। এখনও ব্যাটসম্যানদের ওর স্লোয়ার বল বুঝতে রীতিমতো সমস্যায় পড়তে হয়। নতুন বলে সুইং করাতেও সক্ষম, অ্যাকুরেসিও দুর্দান্ত। তাই বিশ্বকাপে বাংলাদেশের বোলিংয়ের শক্তি মোস্তাফিজ।

মোস্তাফিজ দেশের হয়ে এখন পর্যন্ত ৪৩টি ওয়ানডে খেলেছেন। ৪.৭১ ইকোনমনিতে শিকার করেছেন ৭৭ উইকেট। তাই স্বাভাবিকভাবেই বিশ্বকাপে ২৩ বছর বয়সী পেসারের দিকে তাকিয়ে দেশের কোটি ক্রিকেটপ্রেমী।২০১৫ সালে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেকে হয় মোস্তাফিজের।

মোস্তাফিজ ঘরের মাঠে প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে দুর্দান্ত স্লোয়ার-কার্টার, দুরন্ত গতিসহ সর্পিল সুইংয়ে পাঁচ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বে হইচই ফেলে দেন। আর এর পরই ২০১৬ সালে আইপিএলে অসাধারণ বোলিংয়ে সানরাইজার্স হায়দরাবাদ শিরোপা জেতাতে রাখেন অগ্রণী ভূমিকা। একই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আগুনঝরা বোলিং করেন। এরই মধ্যে কাটার মাস্টার উপাদি পেয়ে ২০১৮ সালের এশিয়া কাপে বাংলাদেশে দলকে ফাইনালে তুলতে অসামান্য অবদান রাখেন।