বিশ্বকাপে বাংলাদেশ দল নিয়ে যা বললেন রোডস

আজ শুক্রবার সকাল ৯টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন বাংলাদেশ জাতীয় দলের কোচ স্টিভ রোডস। স্বাভাবিকভাবেই এর পর বিশ্বকাপ দল নিয়ে প্রশ্নবাণে জর্জরিত রোডস। কিন্তু আজ দল নিয়ে কোন মন্তব্য করেননি তিনি।

এ ব্যাপারে সাংবাদিকদের এই ইংলিশ কোচ বলেন, ‘আজ আমি কিছু বলব না। আগামীকাল (শনিবার) আপনাদের সঙ্গে কথা হবে।’

এদিকে আসন্ন বিশ্বকাপের জন্য ঘোষিত দল নিয়ে সন্তুষ্ট কিনা এমন প্রশ্নের জবাবেও টাইগার কোচ থেকেছেন নিরুত্তর। নিউজিল্যান্ডে দুঃস্বপ্নের সিরিজ শেষ করে নিজ দেশ ইংল্যান্ডে পাড়ি জমান রোডস। সেখানে লম্বা ছুটি কাটিয়ে ঢাকায় ফিরলেন তিনি।

এদিকে তার সামনে এখন কঠিন মিশন। ২২ এপ্রিল থেকে শুরু হবে বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজের অনুশীলন ক্যাম্প। এর মূল কাজটা উনারই।

এ ব্যাপারে রোডস বলেন, ‘সামনে আমার অনেক কাজ করার আছে।’ এদিকে তার আগেই ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরেছেন বাংলাদেশ পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

গতকাল বৃহস্পতিবার রাতেই ঢাকায় পা রাখেন তিনি। ইংলিশ কন্ডিশনে স্পিনারদের চেয়ে পেসাররা ঢের সুবিধা পাবেন। সেই সুবিধা আদায় করতে হলে শিষ্যদের গড়ে তোলার গুরুদায়িত্ব পালন করতে হবে তাকেই।

এদিকে ক্রিকেট খেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কোচের। খেলোয়াড়দের সমন্বয় করার পাশাপাশি ব্যক্তিগতভাবে ক্রিকেটারদের ক্রিকেটীয় ত্রুটি-বিচ্যুতিও শুধরে দেয়ার দায়িত্ব তাদের। সেই তারাই এতদিন অনুপস্থিত ছিলেন।

কিন্তু প্রস্তুতি ক্যাম্প সামনে রেখে কোচিং স্টাফের সদস্যরা ফিরতে শুরু করেছেন। ওয়ালশ ও রোডসের আগে ফিরেছেন স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়ন।

এদিকে আগামী ২ মে পর্যন্ত অনুশীলন ক্যাম্প হবে। এর পর তিন জাতি সিরিজ খেলতে আয়ারল্যান্ডে উড়াল দেবে বাংলাদেশ। এর পরই বিশ্বকাপের মতো বড় মঞ্চের জন্য প্রস্তুত হতে হবে বাংলাদেশ।