বিশ্বকাপে রিয়াদের ব্যাকআপ হিসেবে যায়গা পেলেন যে তারকা

বড় কোন পরিবর্তন ছাড়াই বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। আজ দুপুরে খেলোয়াড়দের নাম জানালেন মিনহাজুল আবেদী নান্নু এবং হাবিবুল বাশার সুমনের সমন্বয়ে নির্বাচক কমিটি। এই স্কোয়াডে যায়গা হয়নি অভিজ্ঞ ক্রিকেটার ইমরুল কায়েস। বিশ্বকাপের স্কোয়াডে প্রত্যাশিত ভাবেই রয়েছেন বড় সব তারকা। এই স্কোয়াডে দুই একটা চমক। সেই চমক হলেন আবু জায়েদ রাহি।

গুঞ্জনকে সত্যি করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত বিশ্বকাপের দল কেমন হতে পারে সে বিষয়ে একটা ইঙ্গিত দিয়েছিলেন। যেখানে ছিল না ইমরুল কায়েসের নাম। তারপর থেকেই বিষয়টি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত পাপনের ইঙ্গিতই সত্যি হল। জায়গা পেলেন না ইমরুল। এই তালিকায় বাদ পড়েছেন পেসার তাসকিন।

দল ঘোষণা নিয়ে নান্নু বলেন, ‘যেহেতু ইংল্যান্ডে বিশ্বকাপ হচ্ছে তাই আমরা অভিজ্ঞতাটাকে একটু বেশি মুল্যায়ন করেছি। এখানের কন্ডিশনটাও আমাদের এখানকার থেকে আলাদা। এক বছর আগে আমরা সেখানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে এসেছিলাম। তো সেই অভিজ্ঞতার কথা বিবেচনা করে আমাদের স্কোয়াড সাজানো হয়েছে।’

এদিকে, পেসার তাসকিন আহমেদ ইনজুরি থেকে ফিরলেও এখনো ফিটনেস লেভেল আন্তর্জাতিক ম্যাচ খেলার মতো না থাকায় বাদ দেয়া হয়েছে। যদিও ইংল্যান্ডের পেস বোলিং বান্ধব কন্ডিশনের কথা বিবেচনায় নিয়ে সদ্যই ইনজুরি থেকে ফেরা তাসকিনের বিষয়ে বেশ আলোচনা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত তার জায়গা হয়নি বিশ্বকাপের দলে।

এ বিষয়ে প্রধান নির্বাচক বলেন, ‘আমরা তাসকনিকে নিয়ে অনেক ভেবেছি। সে বাংলাদেশের হয়ে সবশেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছে ২০১৭ সালের ২২ অক্টোবর। এরপর একটা বড় গ্যাপ। এটার পরে যখনই আমরা ওকে নিউজিল্যান্ড সফরের জন্য চিন্তা করেছিলাম, তখন আবার ইনজুরিতে পড়েছিল। ও এখন পর্যন্ত পুরোপুরি ফিট না।

তিনি বলেন, ও ডমেস্টিকে একটা ম্যাচও খেলেছে কিন্তু আমরা ফিজিওর রিপোর্ট এবং অন্যান্য রিপোর্ট দেখে আমাদের মনে হয়েছে তার ফিটনেট আপ টু দ্যা মার্ক না। যেহেতু এখনো সময় আছে। আয়ারল্যান্ড সফরে কোনো পেস বোলারের যদি সমস্যা হয় সেক্ষেত্রে ব্যাকআপ খেলোয়াড় হিসেবে ওকে আমরা রাখছি।’

১৫ সদস্যের স্বপ্নের বিশ্বকাপ স্কোয়াডে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন ৭ জন। বাকি ৮ জনের আগেও বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে। তবে এরমধ্যে চমক হল- পেসার আবু জায়েদ চৌধুরী রাহি। ৫টি টেস্ট এবং ৩টি টি-২০ ম্যাচ খেললেও এখন পর্যন্ত কোনো ওয়ানডে খেলেননি এ ডানহাতি মিডিয়াম পেসার। বিশ্বকাপের মঞ্চে কন্ডিশন বিবেচনায় দলে সুযোগ পেয়েছেন রাহী।

এবিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘রাহী নিউজিল্যান্ডের কন্ডিশনে টেস্ট খেলেছিল। ওর বোলিংয়ে সুইং আছে, আমরা এটা চাচ্ছিলাম। যেহেতু ইংলিশ কন্ডিশনে খেলা, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ আছে। জুন মাসে ঠাণ্ডা বেশি থাকে, তাপমাত্রা কম থাকে। ফাস্ট বোলার অতিরিক্ত একজন সাথে রাখলে আমাদের জন্য প্লাস পয়েন্ট। এই চিন্তা করেই রাহীকে রাখা হয়েছে।

যদি একাদশে সুযোগ পান রাহি তবে বিশ্বকাপেই ওয়ানডে অভিষেক হতে পারে তার। তার আগেই তার অভিষেক হতে পারে কেননা আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডেও রাখা হয়েছে তাকে। আর সেখানে একাদশে জায়গা পেরে বিশ্বকাপের আগেই অভিষেক হয়ে যাবে তার।

এছাড়া চলতি ঢাকা প্রিমিয়ার লিগে দারুণ ফর্মে রয়েছেন মোসাদ্দেক হোসেন। সে একজন মিডল অর্ডার ব্যাটসম্যান এবং বল হাতে বড় ভূমিকা রাখতে পারেন কখনো বিশ্বকাপ না খেলা মোসাদ্দেক। তাই তাকে দলে নেওয়া।

এ বিষয়ে নান্নু বলেন, ‘আমরা একটা অলরাউন্ডার চাচ্ছিলাম যে অফ স্পিন করতে পারে। রিয়াদের কাঁধে চোট আছে, বোলিং নাও করতে পারে। এটা চিন্তা করে ব্যাকআপ হিসেবে স্পিন অলরাউন্ডার সৈকতকে নেওয়া।’