ব্রুণেইয়ের জনসংখ্যার চেয়ে ৪০তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি!

আগামী ৩ মে (শুক্রবার) ৪০তম বিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ঢাকায় ১৬৫টি কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিসিএসে আবেদনের ক্ষেত্রে এবার রেকর্ড সৃষ্টি হয়েছে।

এবারে ৪০তম বিসিএসের জন্য চার লাখ ৬৭ হাজার ৫৩৭ প্রার্থী আবেদন করেছেন। যা মুসলিম রাষ্ট্র ব্রুনেইয়ের জনসংখ্যার চাইেও বেশি। ২০১৭ এর আদমশুমারী অনুযায়ী ব্রুনেই এর সর্বশেষ জনসংখ্যা দাঁড়ায় ৪ লাখ ২৮ হাজার ৬৯৭ জন যা আসন্ন ৪০তম বিসিএসের পরীক্ষার্থীদের সংখ্যা থেকে প্রায় ৪০ হাজার কম।

বিষয়টি নিয়ে পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন,এবছর ৪০ তম বিসিএসে সর্বমোট ৪ লাখ ৬৭ হাজারের অধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। সরকারি চাকরির প্রতি মানুষের আগ্রহ ও আস্থা বাড়ার কারণে এবার রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে।

পিএসসি গত ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

পিএসসি সূত্র থেকে জানা গেছে, এর আগে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ প্রার্থী আবেদন করেন। সেটাই ছিল বিসিএস পরীক্ষায় সবচেয়ে বেশি আবেদনের রেকর্ড। ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। তবে ৩৯তম বিসিএস স্পেশাল হওয়ায় আবেদনকারীর সংখ্যা ছিল ৩৯ হাজার ৯৫৪ জন।

এদিকে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা নিরবচ্ছিন্ন ও নকলমুক্ত করতে ১৬৫ কেন্দ্র পরিদর্শনে ১৭৫ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে পিএসসির সিনিয়র সহকারী সচিব নাজমা নাহার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আদেশ জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪০তম বিসিএস পরীক্ষা ঢাকার ১৬৫টি কেন্দ্রে একযোগে আয়োজন করা হবে। ৩ মে (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ভেতরে ও বাইরের আইন-শৃঙ্খলা রক্ষার্থে প্রত্যেক কেন্দ্রে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ পিএসসির কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।