ভারতীয় ক্রিকেট বোর্ডেকে বিশাল অঙ্কের জরিমানা

ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)। বর্তমানে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক খেলা চলছে। আর এবার আসরের অন্যতম দল সাবেক চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস। তাদের ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়াম। সেখানে নিয়মিত মাঠে গড়াচ্ছে আইপিএল ম্যাচ।

এদিকে, মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সদরদফতরের বিরুদ্ধে অবৈধ স্থাপনার অভিযোগ উঠেছে। যার কারণে মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে বিসিসিআইকে। পাশাপাশি স্টেডিয়াম বন্ধেরও নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) নিজস্ব ভেন্যুর পরিকল্পনা থেকে এ স্টেডিয়ামের জন্ম। ১৯৭৫ সালে তৎকালীন ক্রিকেট পরিচালক ও রাজনীতিবিদ এসকে ওয়াংখেড়ে স্টেডিয়ামটি নির্মাণের উদ্যোগ নেন। সেই ওয়াংখেড়ের নামেই স্টেডিয়ামটির নামকরণ হয়। মাঠটির ধারণক্ষমতা ৩৩ হাজার। আর এ জায়গাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে থেকে ৫০ বছরের জন্য ইজারা নিয়েছিল এমসিএ।

গেল বছর সেই চুক্তি শেষ হয়ে গেলেও অধিকন্তু স্টেডিয়াম তৈরির জায়গায় আবার অবৈধভাবে একটি ভবন নির্মাণ করা হয়েছে। যা বিসিসিআইয়ের সদরদফতর হিসেবে ব্যবহৃত হচ্ছে। স্টেডিয়ামটি পুনরায় ইজারা চুক্তি না করা, সঠিকভাবে খাজনা পরিশোধ না করা ও অবৈধভাবে আবার সংস্কারের দায়ে অভিযুক্ত হয়েছে।

এ জন্য এমসিএকে ১২০ কোটি রুপি জরিমানা করা হয়েছে। আর এ অর্থ পরিশোধ করতে অপরাগ হলে স্টেডিয়ামটিই বন্ধের নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।

বিষয়টি নিয়ে মুম্বাই শহরের কালেক্টর গণমাধ্যমকে জানিয়েছেন, পুনরায় ইজারা চালু করার জন্য এমসিএ আমাদের কাছে আবেদন করেছে। তবে আমরা বলেছি, বাজারদর মেনেই তাদের সব পাওনা পরিশোধ করতে হবে। বিসিসিআইয়ের সদরদফতর তৈরির অনুমোদন আছে কিনা সেটিও আমরা খতিয়ে দেখছি।